শিরোনাম
প্রকাশ : ২৭ জানুয়ারি, ২০২১ ১৪:৩৪
আপডেট : ২৭ জানুয়ারি, ২০২১ ১৫:২৩
প্রিন্ট করুন printer

সেপ্টেম্বরের মধ্যে সকল আমেরিকানকে টিকা

যুক্তরাষ্ট্র প্রতিনিধি :

সেপ্টেম্বরের মধ্যে সকল আমেরিকানকে টিকা

সেপ্টেম্বরের মধ্যেই সকল আমেরিকানকে করোনার টিকা প্রদানের একটি পরিকল্পনা উপস্থাপন করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। ক্ষমতা গ্রহণের ১০০ দিনের মধ্যে ১০০ মিলিয়ন টিকা প্রদানের লক্ষ্যমাত্রা কিছুটা পরিবর্তন করে দৈনিক দেড় মিলিয়নের কথাও বললেন ডেমক্র্যাটিক পার্টির এই প্রেসিডেন্ট। 

মঙ্গলবার প্রদত্ত এসব কর্মসূচির তথ্য উপস্থাপনকালে বাইডেন পুনরায় উল্লেখ করেছেন যে, করোনা মহামারিকে যুদ্ধাবস্থা বিবেচনায় সকলকে সোচ্চার থাকতে হবে। পাশাপাশি টিকা প্রদানের কর্মসূচি বাস্তবায়িত করা সম্ভব হলেই এ যুদ্ধে জিতবে আমেরিকা। এ সময় বাইডেন আরো বলেছেন, সামনের সপ্তাহ থেকে টিকার সরবরাহ ব্যবস্থা ট্র্যাকে ফিরবে। দ্রুতই আরো ২০০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন ক্রয়ের কথাও জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট। 

গ্রীষ্মকালের মধ্যেই সকল আমেরিকানকে টিকা প্রদানের এই পরিকল্পনা প্রসঙ্গে বাইডেন বলেন, আমরা জানি কভিড-১৯কে কীভাবে পরাস্থ করতে হবে। সেটি হচ্ছে সম্মিলিতভাবে। সমগ্র জাতিকে ঐক্যবদ্ধ থাকতে হবে স্বাস্থ্যবিধি মেনে সবকিছু করতে। আর আমরা সবকিছু করবো বিজ্ঞানসম্মতভাবে, বাস্তবতার আলোকে। রাজনৈতিক মতলবে নয়। সত্যকে মেনে নিয়ে, ভয়াবহতাকে অবজ্ঞা না করে, করোনা দমনে বিস্তারিত কর্মসূচিতে আমরা এগুবো। 

ঘোষিত পরিকল্পনার আলোকে আরো ১০০ মিলিয়ন ভ্যাকসিন কেনা হবে ফাইজার-বায়োএনটেক থেকে এবং আরো ১০০ মিলিয়ন ভ্যাকসিন ক্রয় করতে হবে মডার্না থেকে। ইউএস ফুড এ্যান্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন (এফডিএ)এর নির্দেশ অনুযায়ী প্রত্যেককে নির্দিষ্ট সময়ের ব্যবধানে দুটি করে ডোজ নিতে হচ্ছে। বাইডেনের চাহিদার পরিপূরক টিকা সরবরাহের জন্যে কোম্পানীগুলো উৎপাদন জোরদার করেছে বলে জানা গেছে। বাইডেন বলেন, গ্রীষ্মের মধ্যেই প্রয়োজনীয়সংখ্যক ভ্যাকসিন স্টেটসমূহে পৌঁছে যাবে। 

উল্লেখ্য, করোনার টিকা বিনামূল্যে পাচ্ছেন আমেরিকানরা। নতুন এ পরিকল্পনা অনুযায়ী ভ্যাকসিন ক্রয়ের পরিমাণ ৪০০ মিলিয়ন থেকে বেড়ে ৬০০ মিলিয়ন হবে। একেকজনের দুৃই ডোজ করে মোট ৩০০ মিলিয়ন আমেরিকানের জন্যে তা যথেষ্ঠ। জনসংখ্যা ৩৩০ মিলিয়ন তথা ৩৩ কোটি হলেও শিশুরা বাদ যাবে। দুই বছরের কম বয়েসী শিশুর টিকার প্রয়োজন নাও হতে পারে বলে চিকিৎসা-বিজ্ঞানীরা মনে করছেন। 

করোনার টিকা সরবরাহ ব্যবস্থায় যে জটিলতা সৃষ্টি হয়েছিল তা দ্রুতই কেটে যাবে বলে উল্লেখ করেন বাইডেন। তিনি বলেছেন সাপ্তাহিক সাপ্লাইয়ের কোটা পুরোদমে চালু হবে সকল গন্তব্যে। বর্তমানে সপ্তাহে ৮৬ লাখ ভ্যাকসিনের সরবরাহ ব্যবস্থা চালু থাকলেও তা ১০ মিলিয়নে উত্তীর্ণ করার কথা বলেছেন তিনি। একইসাথে স্টেটসমূহে যাতে এক সপ্তাহের টিকা মজুদের স্থলে তিন সপ্তাহের মজুদ করা যায় সে পথেও হাঁটছে হোয়াইট হাউজ। তাহলে সাপ্লাইয়ের সংকট কোন কর্মসূচিতে ব্যাঘাত ঘটাতে পারবে না। বাইডেনের কোভিড সম্পর্কিত সমন্বয়কারি জেফ জিয়েন্টস নিউইয়র্কসহ বিভিন্ন স্টেটের গভর্ণরকে মঙ্গলবার বিকেলে ফোন করে জানিয়েছেন সামনের সপ্তাহ থেকে তারা পূর্বঘোষিত পরিমাণের চেয়ে ১৬% বেশি ভ্যাকসিনের সরবরাহ পাবেন। 

সিডিসি থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী মঙ্গলবার বিকেল পর্যন্ত ২ কোটি ২৭ লাখ আমেরিকানকে টিকা প্রদান করা হয়েছে। ঐ সময়ের মধ্যে করোনায় মারা গেছেন ৪ লাখ ২১ হাজার ৮০০ আমেরিকান।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য