শিরোনাম
প্রকাশ : ২ মার্চ, ২০২১ ১০:০৮
প্রিন্ট করুন printer

যুক্তরাষ্ট্রে করোনার চতুর্থ প্রবাহের শঙ্কা সিডিসির

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রে করোনার চতুর্থ প্রবাহের শঙ্কা সিডিসির
ডা. রোচেল ওয়ালেনস্কি

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের চতুর্থ প্রবাহের শঙ্কা করছে দেশটির ব্যাধি নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) প্রধান ডা. রোচেল ওয়ালেনস্কি। সম্প্রতি করোনা সংক্রমণ তথ্যের ওপর নির্ভর করে তিনি এ শঙ্কা প্রকাশ করেছেন।

ডা. রোচেল ওয়ালেনস্কি বলেছেন, গত সপ্তাহে একদিনে যুক্তরাষ্ট্রে করোনা শনাক্ত হয়েছে প্রায় ৭০ হাজার এবং একই সময়ে দৈনিক মৃত্যুর সংখ্যা ছিল ২ হাজারের কাছাকাছি।

সিডিসির পরিচালক ডা. রোচেল ওয়ালেনস্কি সোমবার বলেন, আমার কথা মনোযোগ দিয়ে শুনুন: এই মুহূর্তে সংক্রমণের হার বেশি, এর মধ্যে ভ্যারিয়েন্টও ছড়াচ্ছে; এর ফলে করোনা সংক্রমণ রোধে আমরা যে অবস্থান অর্জন করেছিলাম তা হারানোর আশঙ্কা তৈরি হয়েছে। এসব ভ্যারিয়ান্ট আমাদের নাগরিক ও করোনা সংক্রমণের আমাদের প্রতিরোধ ব্যবস্থার জন্য ঝুঁকি তৈরি করেছে।

করোনার বেশ কিছু ভিন্ন সংস্করণ বা ভ্যারিয়ান্টস আছে। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা হাতে গোণা কয়েকটি ভ্যারিয়ান্ট নিয়ে বেশি উদ্বিগ্ন। এসব ভ্যারিয়ান্ট প্রথম শনাক্ত হয়েছে ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে। এগুলো তুলনামূলকভাবে উচ্চহারে ছড়ায়। সিডিসি পূর্বাভাস দিয়েছে ব্রিটেনে পাওয়া করোনার B.1.1.7 ভ্যারিয়ান্ট চলতি মাসে যুক্তরাষ্ট্রে শক্তিশালী হয়ে উঠবে।  

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর