শিরোনাম
প্রকাশ : ২৯ মার্চ, ২০২১ ১৩:৫৬
আপডেট : ৩০ মার্চ, ২০২১ ০০:১৬
প্রিন্ট করুন printer

জরুরি প্রয়োজন ছাড়া রাত ১০টার পর বের হওয়া নিয়ন্ত্রণের নির্দেশ

অনলাইন ডেস্ক

জরুরি প্রয়োজন ছাড়া রাত ১০টার পর বের হওয়া নিয়ন্ত্রণের নির্দেশ
করোনায় বিধিনিষেধ আরোপের সময় ঢাকার রাতের একটি ফাইল চিত্র। ছবি-সংগৃহীত

জরুরি প্রয়োজন ছাড়া রাত ১০টার পর বের হওয়া নিয়ন্ত্রণের নির্দেশ দিয়েছে সরকার। দেশে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় তা রোধে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

করোনা সংক্রমণ প্রতিরোধে আজ সোমবার দেওয়া ১৮ দফা নির্দেশনায় এই নির্দেশনাটি রয়েছে। সরকারের এ ১৮ দফা নির্দেশনা সারা দেশে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশ দেওয়া না পর্যন্ত তা ২ সপ্তাহ বলবৎ থাকবে। 

প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস স্বাক্ষরিত এ নির্দেশনায় আরও বলা হয়েছে, ‌‌সব ধরনের জনসমাগম সীমিত করতে হবে। উচ্চ সংক্রমণযুক্ত এলাকায় সব ধরনের জনসমাগম নিষিদ্ধ। বিয়ে ও সামাজিক অনুষ্ঠানে জনসমাগম নিরুৎসাহিত করতে হবে।

মসজিদসহ সব ধর্মীয় উপাসনালয়ে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। বিনোদনকেন্দ্র জনসমাগম সীমিত করতে হবে এবং মেলা আয়োজনকে নিরুৎসাহিত করতে হবে।

গণপরিবহনে ধারণক্ষমতার ৫০ ভাগের বেশি যাত্রী পরিবহন করা যাবে না। সংক্রমণের উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে আন্তঃজেলা যান চলাচল সীমিত রাখতে হবে, প্রয়োজনে বন্ধ রাখতে হবে।

বিদেশ থেকে আগত যাত্রীদের ১৪ দিনের কোয়ারেন্টাইন নিশ্চিত করতে হবে। স্বাস্থ্য বিধি মেনে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী উন্মুক্ত স্থানে ক্রয়-বিক্রয় করতে হবে। সকল শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ থাকবে। অপ্রয়োজনীয় ঘোরাফেরা ও আড্ডা বন্ধ রাখতে হবে। হোটেল-রেস্তোরাঁগুলোতে ধারণ ক্ষমতারে ৫০ ভাগের বেশি মানুষ প্রবেশ করানো যাবে না। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ
 
 
 

   

  

এই বিভাগের আরও খবর