শিরোনাম
প্রকাশ : ১ মে, ২০২১ ১২:১৯
প্রিন্ট করুন printer

ভারত থেকে সবাইকে ঢুকতে দেবে না যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

ভারত থেকে সবাইকে ঢুকতে দেবে না যুক্তরাষ্ট্র
ভারতে করোনায় মৃতদের চিতা। ফাইল ছবি
Google News

করোনার (কোভিড-১৯) সংক্রমণ ঊর্ধ্বমুখী ভারতে। দেশটিতে প্রতিদিনই করোনায় আক্রান্ত ও মৃত্যুর রেকর্ড হচ্ছে। শুক্রবার এদিনে (২৪ ঘণ্টায়) আগের সব রেকর্ড ভেঙে দেশটিতে করোনা রোগী শনাক্ত হয় সর্বোচ্চ ৪ লাখ ২ হাজার ১১০ জন, যা এর আগে আর হয়নি। এ দিন করোনায় মারা যায় ৩ হাজার ৫২২ জন।

এমন পরিস্থিতিতে ভারত থেকে আমেরিকায় যাওয়ার ওপর বিধিনিষেধ আরোপ করেছে জো বাইডেন প্রশাসন। যে বিধিনিষেধ আগামী ৪ মে থেকে কার্যকর হবে। তবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, সাংবাদিক ও শিক্ষাবিদরা সেই বিধিনিষেধের আওতামুক্ত থাকবেন। 

ভারতে ‘অত্যাধিক’ করোনা সংক্রমণ ও একাধিক করোনা ভ্যারিয়েন্টের কারণে শুক্রবার ভারত থেকে আমেরিকায় আসার ওপর বিধিনিষেধের ঘোষণা করে বাইডেন প্রশাসন। তবে আমেরিকার নাগরিক ও স্থায়ী বৈধ বাসিন্দাদের (গ্রিন কার্ডধারী) ক্ষেত্রে কোনোকম বিধিনিষেধ আরোপ করা হয়নি।

সেই ঘোষণার কয়েক ঘণ্টা পরেই মার্কিন প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, ব্রাজিল, চীন, ইরান ও দক্ষিণ আফ্রিকা থেকে আমেরিকায় আসার ওপর যে বিধিনিষেধ জারি করা হয়েছে, তাতে কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। ভারতের ক্ষেত্রেও সেই ছাড়ের কথা জানিয়েছেন দেশটির পররাষ্ট্রসচিব অ্যান্টনি ব্লিনকেন। যে শিক্ষার্থীরা মার্কিন কলেজে কোনও কোর্স শুরু করতে চাইছেন, তারা আমেরিকায় যেতে পারবেন। সেইসঙ্গে যারা বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ পরিকাঠামো সংক্রান্ত কাজের সঙ্গে যুক্ত, তাদেরও বিধিনিষেধ থেকে ছাড় দেওয়া হয়েছে।

সূত্র: হিন্দুস্তান টাইমস, ইয়াহু নিউজ
 
বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর