৭ মে, ২০২১ ০৯:৫১

ভারতে করোনা মহাবিপর্যয় রুখতে যে তিনটি পরামর্শ দিলেন ফাউচি

অনলাইন ডেস্ক

ভারতে করোনা মহাবিপর্যয় রুখতে যে তিনটি পরামর্শ দিলেন ফাউচি

অ্যান্টনি ফাউচি

ভারতের করোনা মহামারীর বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন আমেরিকার অন্যতম জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউচি। এই পরিস্থিতিতে ‘জরুরি ব্যবস্থা’ নেওয়ার পরামর্শও দিয়েছেন তিনি। 

প্রয়োজনে সেনাবাহিনীকে ব্যবহার করে অস্থায়ী হাসপাতাল তৈরি, লকাডাউন জারি করে সংক্রমণ শৃঙ্খল ভাঙার মতো পদক্ষেপ নেওয়া কথা বলেছেন। সঙ্গে ভারতকে সাহায্যকারী দেশগুলোর প্রতি তার আবেদন, শুধুমাত্র উপকরণ (ওষুধ, অক্সিজেন) নয়, মানুষ (করোনাযোদ্ধা) দিয়েও সাহায্য করতে হবে।

বিশ্বের করোনা পরিস্থিতি নিয়ে সম্প্রতি সিএনএন-কে দেওয়া এক সাক্ষাৎকার দেন ফাউচি। সেই সাক্ষাৎকারেই ভারতে কোভিড মোকাবিলার বিষয়টি নিয়ে এসব পরামর্শ দেন তিনি।

তাকে প্রশ্ন করা হয়েছিল ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের ব্যাপারে। সেই প্রশ্নের জবাবে ফাউচি বলেছেন, “গত বছর শীতের শুরুতে আমেরিকাতে যে অবস্থা হয়েছিল ভারতের বর্তমান পরিস্থিতি তার থেকেও খারাপ। ৩ লাখেরও বেশি মানুষ প্রতিদিন আক্রান্ত হচ্ছে। ৩ হাজারের বেশি মানুষ প্রতিদিন মারা যাচ্ছে। কখনও সংখ্যাটা ৪ হাজারেও পৌঁছে যাচ্ছে। এই সংক্রমণ শৃঙ্খল ভাঙতে লকাডাউন জারি করা জরুরি। আমি বলছি না ছ’মাস ধরে সব বন্ধ করে রেখে দিতে। কিন্তু শৃঙ্খল ভাঙতে দুই-চার-ছয় সপ্তাহ যতটা সময় দরকার তা করতে হবে। পাশাপাশি যত বেশি সম্ভব টিকা দিতে হবে। সেটা করতে পারলে পরিস্থিতি নিয়ে উদ্বেগে পড়তে হবে না।”

ভারতে স্বাস্থ্যসেবার ঘাটতি নিয়েও নিজের মত দিয়েছেন ফাউচি। বলেছেন, “বিভিন্ন সংবাদমাধ্যমে দেখতে পাচ্ছি অক্সিজেন না পেয়ে, হাসপাতালে শয্যা না পেয়ে মারা যাচ্ছে রোগীরা। মহামারীর শুরুতে চীনকে দেখেছিলাম কীভাবে দ্রুত হাসপাতাল বানিয়েছিল। ভারতেরও উচিত এ রকম হাসপাতাল বানানো। এ কাজে সেনাবাহিনীর সাহায্যও নেওয়া যেতে পারে। আমেরিকাতে আমরা দেখেছি, ন্যাশনাল গার্ড কীভাবে দেশের সব জায়গায় টিকা পৌঁছে দিতে সাহায্য করেছে। ভারতও সে পথে হাঁটতে পারে। ভারতকে যে দেশগুলো চিকিৎসা সামগ্রী দিয়ে সাহায্য করছে, তাদের বলব কোভিড স্বাস্থ্যকর্মী দিয়েও সাহায্য করুন।”

বিডি প্রতিদিন/কালাম

সর্বশেষ খবর