১৮ জুলাই, ২০২১ ০৮:৩১

বাসা থেকে করোনার নমুনা সংগ্রহ বন্ধ, সিদ্ধান্ত স্বাস্থ্য অধিদপ্তরের

অনলাইন ডেস্ক

বাসা থেকে করোনার নমুনা সংগ্রহ বন্ধ,  সিদ্ধান্ত স্বাস্থ্য অধিদপ্তরের

ফাইল ছবি

সরকারিভাবে বাসায় গিয়ে করোনাভাইরাসের নমুনা সংগ্রহ বন্ধের সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এক মাসেরও বেশি সময়ের ওপরে বাসায় গিয়ে নমুনা সংগ্রহের কার্যক্রম বন্ধ রয়েছে। 

স্বাস্থ্য অধিদপ্তরের এমন সিদ্ধান্তের ফলে অসুস্থ, বৃদ্ধ ও শিশু- যাদের পক্ষে হাসপাতালে গিয়ে করোনার পরীক্ষা করানো প্রায় অসম্ভব, তারা ঝুঁকিতে পড়েছেন। অন্যদিকে, এই কাজের সঙ্গে সম্পৃক্ত মেডিকেল টেকনোলজিস্টদের একটি বড় অংশ কর্মহীন দিন পার করছেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে অধিদপ্তরের কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডা. মো. ইউনুস গণমাধ্যমকে বলেন, বাড়ি গিয়ে করোনাভাইরাসের নমুনা সংগ্রহের কাজ বন্ধ করা হয়েছে। এই কাজটি আমাদের নয়। এটি মূলত রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট-আইইডিসিআর-এর কাজ। এখন থেকে নমুনা সংগ্রহের সব দায়িত্ব তারাই পালন করবে। 

জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, দেশে করোনা সংক্রমণ অতীতের যে কোনো সময়ের চেয়ে ভয়াবহ রূপ ধারণ করেছে। এ অবস্থায় অধিদপ্তরের এমন সিদ্ধান্ত কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। তারা বলছেন, এই সময়ে সরকারের উচিত ছিল কীভাবে আরও বেশি নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা যায়, সেই ব্যবস্থা নেওয়া।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. আহমেদ পারভেজ জাবীন গণমাধ্যমকে বলেন, রাজধানীতে অনেক বয়োজ্যেষ্ঠ বা অসুস্থ রোগী থাকেন। যাদের পক্ষে হাসপাতালে বা নির্ধারিত কেন্দ্রে গিয়ে পরীক্ষা করানো সম্ভব নয়। অন্যদিকে, বেসরকারি প্রতিষ্ঠানের নমুনা সংগ্রহ করে পরীক্ষার ব্যয় অনেক বেশি। তাই স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে বাড়ি গিয়ে নমুনা পরীক্ষার ব্যবস্থা পুনর্বহালের বিষয়টি বিবেচনা করা উচিত।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই বিভাগের আরও খবর