শিরোনাম
প্রকাশ : ৩১ জুলাই, ২০২১ ০৮:২৩
আপডেট : ৩১ জুলাই, ২০২১ ১১:৩৮
প্রিন্ট করুন printer

জলবসন্তের চেয়েও বেশি সংক্রামক করোনার ‘ডেল্টা’ প্রজাতি!

অনলাইন ডেস্ক

জলবসন্তের চেয়েও বেশি সংক্রামক করোনার ‘ডেল্টা’ প্রজাতি!
প্রতীকী ছবি
Google News

প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত হয়ে পড়েছে গোটা বিশ্ব। এই ভাইরাসের তাণ্ডবে প্রতিদিন হাজার হাজার মানুষ মারা যাচ্ছে। এরই ভাইরাস প্রতিরোধে টিকা আবিষ্কার হলেও মিউটেশনের কারণে তা শতভাগ সাফল্য অর্জন করতে পারেনি। বর্তমানে বিশ্বজুড়ে আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে ভাইরাসটির ভারতীয় ধরন, যা ‘ডেল্টা’ প্রজাতি হিসেবে পরিচিত।

করোনার এই ডেল্টা প্রজাতি জলবসন্তের চেয়েও বেশি সংক্রামক বলে জানিয়েছে আমেরিকার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। 

এর ফলে মারত্মক অসুস্থতা দেখা দিতে পারে বলেও সতর্ক করা হয়েছে। সংস্থাটির অভ্যন্তরীণ এক নথির বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস, সিএনএন ও ওয়াশিংটন পোস্টের মতো গণমাধ্যমগুলো শুক্রবার এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, করোনার এই প্রজাতি টিকার সুরক্ষা ভেদ করতেও সক্ষম। তবে গুরুতর অসুস্থতা, হাসপাতালে ভর্তিসহ করোনায় মৃত্যু ঠেকাতে টিকার কার্যকারিতা রয়েছে বলেও নথিতে উল্লেখ করা হয়েছে।

নতুন এক গবেষণায় দেখা গেছে, ডেল্টায় আক্রান্ত ব্যক্তিদের নাক ও গলায় ভাইরাসের ব্যাপক উপস্থিতি থাকে। মার্স, সার্স, ইবোলার মতো রোগের জন্য দায়ী ভাইরাসের চেয়েও ডেল্টা আরও বেশি সংক্রামক। তাই ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ পরিবর্তন হয়ে গেছে বলে জানিয়েছে সংস্থাটি।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারী’ হিসেবে ঘোষণা দেয়।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর