১৫ অক্টোবর, ২০২১ ১৫:১৫

টিকাদানে ১০০ কোটির দোরগোড়ায় ভারত, বড় উদযাপনের প্রস্তুতি

অনলাইন ডেস্ক

টিকাদানে ১০০ কোটির দোরগোড়ায় ভারত, বড় উদযাপনের প্রস্তুতি

১০০ কোটি টিকাদানের মুহূর্তটিকে উদযাপন করার পরিকল্পনা করেছে কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রের খবর, সেসময় দেশজুড়ে রেল স্টেশনে, ট্রেনে, বিমানে, জাহাজে এই মাইলফলক ছোঁয়ার কথা প্রচার করা হবে। ফাইল ছবি

১০০ কোটি টিকাদানের দোরগোড়ায় ভারত। বিষয়টি নিয়ে দেশজুড়ে প্রচারের পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। প্রচারে এই বিষয়টিকে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে মহামারির বিরুদ্ধে লড়াইয়ে তাদের সাফল্য হিসেবে তুলে ধরতে চাইছে বিজেপি।

দেশটির কোভিড-১৯ টিকা নিবন্ধনের পোর্টাল কোউইনের হিসাব বলছে, এখনো পর্যন্ত ৯৬ কোটি ৭৫ লাখেরও বেশি টিকার ডোজ দেওয়া হয়েছে। ৬৯ কোটির বেশি মানুষ অন্তত একটি ডোজ পেয়েছেন। এর মধ্যে দুটি ডোজ পেয়েছেন ২৭ কোটি ৫৭ লাখ মানুষ। কেন্দ্র আশা করছে, আগামী সোম বা মঙ্গলবারের মধ্যেই ১০০ কোটি টিকাদানের মাইলফলক ছুঁয়ে ফেলা যাবে। দুর্গাপূজা, নবরাত্রির মতো উৎসবের কারণে টিকাদানের গতি এখন একটু শ্লথ। দশেরার পরে টিকাদানের গতি আরও বাড়াতে চাইছে কেন্দ্র, যাতে দ্রুত ১০০ কোটি টিকাদান করা যায়।

ইতোমধ্যে বিষয়টি নিয়ে প্রচারের পরিকল্পনা ছকে ফেলেছে কেন্দ্রের শাসক দল বিজেপি। দলীয় সূত্রের খবর, বিজেপির মন্ত্রী, সাংসদ, বিধায়ক এবং জাতীয় ও রাজ্যস্তরের কর্মী-সমর্থকদের দেশজুড়ে এই প্রচার অভিযানে অংশ নিতে বলা হয়েছে। আগামী বছর উত্তরপ্রদেশ, গুজরাত এবং পঞ্জাবে বিধানসভার ভোট। তাই এই রাজ্যগুলোতে ১০০ কোটি টিকাদান নিয়ে প্রচারে ঝড় তোলার পরিকল্পনা নিয়েছে গেরুয়া শিবির।

এ ছাড়া এই প্রচারের অঙ্গ হিসেবে যেসব টিকাকেন্দ্রে ১০০ শতাংশ টিকাদান হয়ে গেছে, সেসব কেন্দ্রগুলোতে যাবেন বিজেপি নেতা-মন্ত্রী এবং বিধায়ক-সাংসদরা। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের তারা সংবর্ধনা দেবেন। প্রচারের ছবি, ভিডিও এবং মিডিয়া কভারেজের খুঁটিনাটিও শেয়ার করতে নির্দেশ দেওয়া হয়েছে বিজেপি নেতাদের।

১০০ কোটি টিকাদানের মুহূর্তটিকে উদযাপন করারও পরিকল্পনা করেছে কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রের খবর, সেসময় দেশজুড়ে রেল স্টেশনে, ট্রেনে, বিমানে, জাহাজে এই মাইলফলক ছোঁয়ার কথা প্রচার করা হবে।

কেন্দ্রের এই প্রচার অভিযানের পরিকল্পনার মধ্যেই আজ ভারতে বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা। দেশটির স্বাস্থ্য মন্ত্রণারয়ের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা-আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ৯৮৭ জন। করোনায় মারা গেছেন ২৪৬ জন। গতকাল ভারতে করোনা-আক্রান্তের সংখ্যা ছিল ১৫ হাজার ৮২৩ জন। উৎসবের মৌসুমে কোভিড-বিধি ভঙ্গের কারণেই আক্রান্তের এই সংখ্যা বাড়ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ
 

সর্বশেষ খবর