২৮ নভেম্বর, ২০২১ ০৯:৩৪

যুক্তরাজ্যের পর ইতালি-জার্মানিতেও ওমিক্রনের হানা

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের পর ইতালি-জার্মানিতেও ওমিক্রনের হানা

যুক্তরাজ্যের পর ইতালি, জার্মানিত ও চেক রিপাবলিকেও শনাক্ত হয়েছে করোনার নতুন ধরন ওমিক্রন। সর্বপ্রথম দক্ষিণ আফ্রিকায় এই ধরন ধরা পরার পর দেশটির ওপর সবার আগে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিল যুক্তরাজ্য। ধীরে ধীরে অন্যরাও ভ্রমণ নিষেধাজ্ঞা জারি শুরু করে। এর মাঝেই গতকাল খবর আসে যুক্তরাজ্যেও দুইজনের দেহে এই ধরন শনাক্ত হয়েছে। এরপর জার্মানি-ইতালিতে ওমিক্রনের অস্তিত্ব পাওয়া গেল।

ইতালিতেও করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হওয়ার খবর পাওয়া গেছে। দেশটির ন্যাশনাল হেলথ ইনস্টিটিউট জানিয়েছে, ইতালির মিলান শহরে একজনের শরীরে পাওয়া গেছে ওমিক্রন। তিনি মোজাম্বিক থেকে ইতালিতে প্রবেশ করেন বলে জানায় তারা।

জার্মানিতেও দুইজনের শরীরে ওমিক্রন শনাক্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। তারাও দক্ষিণ আফ্রিকা থেকে গত ২৪ নভেম্বর জার্মানিতে প্রবেশ করেন।

চেক রিপাবলিকও জানিয়েছে, নামিবিয়া থেকে দেশে ফেরা একজনের শরীরে ওমিক্রনের উপস্থিতির ধারণা করছে তারা। নেদারল্যান্ডেসের স্বাস্থ্যবিভাগ জানিয়েছে, দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ফেরা ৬১ জনের করোনা পজিটিভ ধরা পড়েছে। তাদের শরীরেও একই নতুন ধরন ওমিক্রন থাকার শঙ্কা করছেন তারা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনার নতুন ধরনকে উদ্বেগজনক বলেছে। তবে চিকিৎসা বিজ্ঞানীরা এখনো এর সংক্রমণ কতটা শক্তিশালী তার সিদ্ধান্তে পৌঁছতে পারেননি। এটি দ্রুত রুপান্তর ঘটিয়ে সংক্রমণ ছড়াতে পারে, এমন শঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

সূত্র : আল-জাজিরা

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর