৩ জানুয়ারি, ২০২২ ০৯:৩৯
ব্লুমবার্গের প্রতিবেদন

করোনা টিকার চতুর্থ ডোজের অনুমোদন দিল ইসরায়েল

অনলাইন ডেস্ক

করোনা টিকার চতুর্থ ডোজের অনুমোদন দিল ইসরায়েল

করোনা টিকার চতুর্থ ডোজের অনুমোদন দিল ইসরায়েল

গত দুই বছরেরও বেশি সময় ধরে প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত হয়ে পড়েছে গোটা বিশ্ব। এই ভাইরাসের প্রকোপ থেকে মুক্তি পেতে ইতোমধ্যে বেশ কয়েকটি টিকাও আবিষ্কার করেছেন স্বাস্থ্য বিজ্ঞানীরা।

বিভিন্ন দেশ এরই মধ্যে এসব টিকার দ্বিতীয় ডোজ দেওয়ার পর বুস্টার হিসেবে তৃতীয় ডোজও দিচ্ছে। তবে সবার থেকে এগিয়ে ইসরায়েল। তৃতীয় ডোজের পর এবার চতুর্থ ডোজেরও অনুমোদন দিয়েছে দেশটি।

করোনার নতুন ভ্যারিয়েন্ট মোকাবেলায় টিকার চতুর্থ ডোজের অনুমোদন দিয়েছে ইসরায়েল সরকার। রবিবার দেশটির প্রধানমন্ত্রী নাফতালি বেনেট এই ঘোষণা দেন।

তিনি বলেন, শীর্ষ স্বাস্থ্যবিদরা জরুরি বৈঠকের পর এই টিকার ছাড়পত্র দিয়েছেন। অগ্রাধিকার পাবে ষাটোর্ধ্ব নাগরিকরা। তাছাড়া ফ্রন্টলাইনার্সদের সবার আগে টিকার চতুর্থ ডোজপ্রয়োগ করা হবে। 

একইদিন করোনা আক্রান্তদের চিকিৎসায় সেবনযোগ্য ওষুধ মল-ন্যু-পিরা-ভিরকেও অনুমোদন দিয়েছে ইসরায়েল। দেশটির মুখ্য স্বাস্থ্যবিদরা বলছেন, ওমিক্রনের বিস্তার ঘটায় হার্ড ইমিউনিটির পথে হাটছে ইসরায়েল।

করোনার নতুন ভ্যারিয়েন্টের কারণে সংক্রমণের নতুন ঢেউয়ের মুখোমুখি গোটা বিশ্ব। বার্তা সংস্থা রয়টার্সের পরিসংখ্যানে দেখানো হয়েছে- ২৪ থেকে ৩০ ডিসেম্বরের মধ্যে প্রতিদিন গড়ে ১০ লাখ মানুষ সংক্রমিত হয়েছে করোনায়। সূত্র: ব্লুমবার্গ

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর