শনিবার, ২২ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা
হাওড়ে নৌ অ্যাম্বুলেন্স

চালু হওয়ার আগেই পরিত্যক্ত

চালু হওয়ার আগেই পরিত্যক্ত

কিশোরগঞ্জের হাওড়ে পরিত্যক্ত নৌ অ্যাম্বুলেন্স

চালু হওয়ার আগেই পরিত্যক্ত হয়ে পড়ে রয়েছে কিশোরগঞ্জের হাওর এলাকার রোগী পরিবহনের জন্য প্রদান করা তিনটি নৌ অ্যাম্বুলেন্স। জেলার হাওর উপজেলা ইটনা, মিঠামইন ও অষ্টগ্রামে প্রায় আড়াই বছর আগে সরকারি নৌ অ্যাম্বুলেন্সগুলো প্রদান করা হলেও এগুলো চালু করার কার্যকর কোনো উদ্যোগ নেওয়া হয়নি। অযত্নে অবহেলায় পড়ে থেকে এগুলো নষ্ট হচ্ছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১২ সালের ১৬ আগস্ট স্বাস্থ্যসেবা উন্নয়নে নৌ অ্যাম্বুলেন্স, অ্যাম্বুলেন্স কার ও গাড়ি বিতরণের আওতায় নদীপথনির্ভর কিশোরগঞ্জ জেলার ইটনা, মিঠামইন ও অষ্টগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য তিনটি নৌ অ্যাম্বুলেন্স প্রদান করা হয়। এ প্রকল্পের নির্মাণ ও সরবরাহে সরকারি ড্রয়িং ও এস্টিমেট বাধ্যতামূলক হলেও নৌ অ্যাম্বুলেন্সের কোনোটিতেই সে নির্দেশনা অনুসরণ করা হয়নি বলে অভিযোগ রয়েছে। এছাড়া নিুমানের নির্মাণসামগ্রী ব্যবহার করায় গত আড়াই বছরে একজন জরুরি রোগীও পরিবহন করতে পারেনি।
হাওর অঞ্চলের রোগী পরিবহন বিশেষ করে শিশু ও গর্ভবতী মায়েদের দ্রুত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে নৌ অ্যাম্বুলেন্স প্রদান করা হলেও সাধারণ ইঞ্জিনচালিত নৌযানের চেয়ে প্রদত্ত নৌ অ্যাম্বুলেন্সের গতি কম এবং খরচ বেশি। ফলে সাধারণ মানুষ নৌ অ্যাম্বুলেন্সের চেয়ে সাধারণ ইঞ্জিনচালিত নৌকাতেই ভরসা করেন। এ ব্যাপারে কিশোরগঞ্জের সিভিল সার্জন মৃণাল কান্তি পণ্ডিত জানান, নৌ অ্যাম্বুলেন্স খুবই ব্যয়বহুল হওয়ায় সাধারণ রোগীদের পক্ষে তা বহন করা কষ্টকর। এর ফলে এগুলো ব্যবহার করা যাচ্ছে না। নৌ অ্যাম্বুলেন্সের স্ট্রাকচার (বডি) বর্তমানে ধ্বংসের পথে স্বীকার করে তিনি বলেন, এক্ষেত্রে ইঞ্জিনচালিত নৌকাই জরুরি রোগীদের ভরসা। তবে হাওরের জরুরি রোগী পরিবহনের জন্য কোনো বেসরকারি সংস্থাকে দায়িত্ব দেওয়া যেতে পারে বলে তিনি অভিমত প্রকাশ করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর