শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২১ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২০ জানুয়ারি, ২০২০ ২৩:২০

মাঠ থেকে ১ লাখ মেট্রিক টন লবণ কিনবে সরকার

কক্সবাজার প্রতিনিধি

মাঠ থেকে ১ লাখ মেট্রিক টন লবণ কিনবে সরকার

সরাসরি মাঠ থেকে ১ লাখ মেট্রিক টন অপরিশোধিত লবণ কিনবে সরকার। এ জন্য বিসিক থেকে অর্থ চাওয়া হয়েছে। অর্থ ছাড় পেলেই প্রান্তিক চাষিদের কাছ থেকে ন্যায্যমূল্যে লবণ কেনার প্রক্রিয়া শুরু করবে বিসিক। আর মাঠ থেকে লবণ কেনা শুরু হলে স্থিতিশীলতা আসবে, বাড়বে লবণের দাম। বন্ধ হবে সিন্ডিকেট বাণিজ্য ও সোডিয়াম ক্লোরাইড আমদানি। গতকাল সকালে কক্সবাজার জেলা প্রশাসনের শহীদ এটিএম জাফর আলম সম্মেলন কক্ষে লবণ উৎপাদন, সরবরাহ ও বাজারদর বিষয়ে মতবিনিময় সভায় বিসিক কক্সবাজারের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) সৈয়দ আহামদ এ তথ্য জানান।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেনের সভাপতিত্বে ওই সভায় লবণ চাষি ও মিল মালিকরা লবণের ধারাবাহিক দরপতন রোধ ও চাষিদের মাঠে নামানোর বিষয়ে কথা বলেন।

তারা বলেন, একটি অসাধু ও অতি মুনাফালোভী লবণ সিন্ডিকেটের কারণে দেশের বাজার অস্থিতিশীল। সঠিক দাম পায় না প্রান্তিক লবণ চাষিরা। লবণ শিল্পবিরোধী চিহ্নিত চক্রকে দমন করতে না পারলে আগামী দিনে লবণ শিল্প খাত আরও কঠিন অবস্থার মুখোমুখি হবে। লবণ চাষিদের অভিযোগ, প্রতিদিনই ফিনিশ লবণ দেশে ঢুকছে। যা কম দামে বাজারে ছড়িয়ে দিচ্ছে ব্যবসায়ী সিন্ডিকেট। উদ্বৃত্ত থাকার পরও প্রতি বছর লবণ আমদানি করা হয়। টেক্স ফ্রি সোডিয়াম সালফেট ছড়িয়ে দিচ্ছে বাজারে। যেভাবেই হোক আমদানি নিষিদ্ধ করে চাষিদের আস্থা ফেরাতে হবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর