শুক্রবার, ২১ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

রাতের আঁধারে নির্মাণ হয় কুমিল্লার প্রথম শহীদ মিনার

কুমিল্লা প্রতিনিধি

বৃহত্তর কুমিল্লার প্রথম শহীদ মিনার নির্মিত হয় কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজে। ১৯৫৩ সালে উচ্চ মাধ্যমিক শাখায় এ শহীদ মিনার তৈরি করা হয়। পরপর তিনবার পুলিশ ভেঙে দেওয়ার পর রাতের আঁধারে নির্মাণ করা হয় এ শহীদ মিনার।

কলেজের শিক্ষক ও বিভিন্ন গ্রন্থের সূত্র মতে, ১৯৫৩ থেকে ১৯৬২ সাল পর্যন্ত অস্থায়ী শহীদ মিনারে শ্রদ্ধা জানানো হতো। ১৯৬৩ সালে পাকিস্তানি শাসকদের বৈরিতা উপেক্ষা করে স্থায়ী শহীদ মিনার নির্মাণ করা হয়। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানি সামরিক বাহিনী তা ভেঙে ফেলার নির্দেশ দেয়। তৎকালীন অধ্যক্ষ  সিরাজুল ইসলাম শহীদ মিনারটি বর্তমান বিজ্ঞান ভবন-সংলগ্ন পুকুরে (ভরাটকৃত) তা ডুবিয়ে রাখেন। দেশ স্বাধীনের পর ১৯৭২ সালের ফেব্রুয়ারি মাসে তা পুকুর থেকে উত্তোলন করে কলেজ ফটকের সামনে বর্তমান স্থানে স্থাপন করা হয়।

 কলেজ অধ্যক্ষ অধ্যাপক রুহুল আমিন ভূঁইয়া বলেন, ‘ঐতিহ্যবাহী ভিক্টোরিয়া কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের মহান স্বাধীনতা যুদ্ধ, ভাষা আন্দোলনসহ প্রতিটি আন্দোলন সংগ্রামে ভূমিকা রয়েছে। এ কলেজের প্রায় ৩০ জন ছাত্র-শিক্ষক ভাষা আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত ছিলেন।

তাদের মধ্যে অন্যতম ধীরেন্দ্রনাথ দত্ত, রফিকুল ইসলাম, অতীন্দ্র মোহন রায়, আহমেদ আলী, আবদুল গণি মুন্সি, সিরাজুল ইসলাম, আবুল খায়ের, আমিরুল ইসলাম।

সর্বশেষ খবর