রবিবার, ১৭ মে, ২০২০ ০০:০০ টা

জমজমাট লিচুর মোকাম

১০০ কোটি টাকার লিচু বিক্রির সম্ভাবনা

নাটোর প্রতিনিধি

জমজমাট লিচুর মোকাম

নাটোরের গুরুদাসপুর উপজেলার বেড়গঙ্গারামপুর মোকামে লিচুর দাম হাঁকছেন আড়তদার -বাংলাদেশ প্রতিদিন

লিচুর রাজ্যখ্যাত নাটোরের গুরুদাসপুরে এবার ৪৫০ হেক্টর জমিতে লিচুর বাম্পার ফলন হয়েছে। উপজেলার বেড়গঙ্গারামপুর বটতলার বৃহৎ লিচুর  মোকাম ২১ মে আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের সময় নির্ধারণ করা হলেও ১৫ মে শুক্রবার থেকেই জমে উঠেছে লিচুর বেচাকেনা। ন্যায্যমূল্য পেলে ১০০ কোটি টাকার লিচু বিক্রি হবে বলে জানিয়েছেন স্থানীয় ব্যবসায়ীরা। গতকাল দুপুরে সরেজমিন গেলে লিচু ব্যবসায়ী আশরাফ, মাহাবুর, হিটলারসহ অনেকে বলেন, এখনো সব লিচু পরিপক্ব হয়নি। তবে মোজাফফর জাতের লিচু পাকতে শুরু করেছে। সেসঙ্গে লিচু বেচাকেনায় জমজমাট হয়ে উঠেছে মোকামের আড়ৎগুলো। প্রতি হাজার লিচু দেড় হাজার টাকা থেকে ২ হাজার টাকা মূল্য দরে বিক্রি হচ্ছে।

 বেড়গঙ্গারামপুরের লিচু আড়ৎদার মালিক সমিতির সভাপতি সাখাওয়াত মোল্লা ও সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, এই মোকামে ২০টি লিচুর আড়ৎ রয়েছে। বসছে রসালো লিচুর বাজার। প্রশাসনিকভাবে বহিরাগত লিচু বেপারীদের নিরাপত্তা নিশ্চিত করায় বেপারীরা মোকামে আসতে শুরু করেছেন। এখন থেকে প্রতিদিন ট্রাক বোঝাই লিচু যাবে দেশের বিভিন্ন অঞ্চলে।

জানা যায়, আশপাশের ছোটখাটো বাজার, মোল্লাবাজার, নাজিরপুর, কুমারখালী ব্রীজঘাট, বিন্যাবাড়ি ঝাউপাড়া, এলাকার লিচুও এই মোকামে আমদানি হচ্ছে। এমনকি পাশর্^বর্তী বড়াইগ্রাম ও সিংড়া উপজেলার লিচু এই আড়তের মাধ্যমেই বিক্রি হয়ে থাকে।

উল্লেখ্য, ১২ মে বেড়গঙ্গারামপুরের লিচুর মোকাম পরিদর্শন করেন নাটোরের পুলিশ সুপার লিটন কুমার সাহা। এ সময় তিনি স্থানীয় লিচু চাষি ও ব্যবসায়ীদের সঙ্গে লিচুর নিরাপদ আহরণ, উৎপাদন ও বাজারজাতকরণের লক্ষ্যে মতবিনিময় সভায় ২১ মে লিচুর বাজার উদ্বোধনের ঘোষণা দেন। কিন্তু মোজাফফর জাতের আগাম লিচু পরিপক্ব হওয়ার কারণে শুক্রবার থেকেই গুরুদাসপুরে জমে উঠেছে লিচুর বেচাকেনা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর