শিরোনাম
সোমবার, ১৬ আগস্ট, ২০২১ ০০:০০ টা

শোক ও শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ

প্রতিদিন ডেস্ক

শোক ও শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ

স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস গতকাল নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে। এসব কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সব শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নীরবতা পালন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শোক র‌্যালি, মানববন্ধন, আলোচনা সভা, বৃক্ষ রোপণ ও দুস্থদের খাবার বিতরণ। এ ছাড়া বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের আত্মার মাগফিরাত কামনা করে কোরআন খতম ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

গোপালগঞ্জ : দুপুরে গোপালগঞ্জ পৌর এলাকায় ১২ হাজার মানুষের মধ্যে খাবার বিতরণ করে পৌর কর্তৃপক্ষ। এদিকে, কোটালীপাড়ায় ভিক্ষুকদের মধ্যে রান্না করা খাবার বিতরণ করেছে কুশলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান।

নোয়াখালী : সকালে জেলা আওয়ামী লীগের কার্যালয়ে সংসদ সদস্য একরামুল করিম চৌধুরীর নেতৃত্বে সদর উপজেলা চেয়ারম্যান সামছুদ্দিন জেহানসহ আওয়ামী লীগ নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন। এর আগে মুজিব চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক খোরশেদ আলম খান, পুলিশ সুপার শহীদুল ইসলাম। এ ছাড়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের পক্ষে কবিরহাট উপজেলার বিভিন্ন ইউনিয়নে ৭ হাজার নেতা-কর্মী ও দুস্থ পরিবারের মাঝে মেজবানি খাবার বিতরণ করে উপজেলা পরিষদ।

শেরপুর : জেলা প্রশাসকের কার্যালয় সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা আতিউর রহমান আতিক এমপি, জেলা প্রশাসক মোমিনুর রশীদ, পুলিশ সুপার হাসান নাহিদ চৌধুরী প্রমুখ। এ ছাড়া সীমান্তবর্তী এলাকার হতদরিদ্র ও প্রতিবন্ধী মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছে বিজিবি-৩৯ ব্যাটালিয়ন।

রাজবাড়ী : সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃব"ন্দ।

টাঙ্গাইল : গতকাল দুপুরে জেলা প্রশাসনের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

ময়মনসিংহ : সকালে নগরীর সার্কিট হাউস সংলগ্ন বঙ্গবন্ধু ম্যুরালে ফুল দিয়ে প্রথম শ্রদ্ধা জ্ঞাপন করেন স্থানীয়       সংসদ সদস্য, সিটি মেয়র, বিভাগীয় কমিশনার প্রমুখ।

নরসিংদী : সাটিপাড়া কালীকুমার উচ্চ বিদ্যালয় মাঠে ৫০০ দরিদ্র মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছে জেলা যুবলীগ। এ ছাড়া শিবপুর আসনের সংসদ সদস্যের ব্যক্তিগত তহবিল থেকে মাদরাসা ও এতিমখানায় অনুদান প্রদান করা হয়।

গাজীপুর : দিবসটি উপলক্ষে সকালে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন জিএমপি কমিশনার, জেলা প্রশাসক, পুলিশ সুপার, গাজীপুর প্রেস ক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। পরে জেলা প্রশাসক কার্যালয়ের ভাওয়াল সম্মেলন কক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ ছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি), বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি), জাতীয় বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, গাজীপুর প্রেস ক্লাব, গাজীপুর সিটি করপোরেশনসহ জেলা ও মহানগর আওয়ামী লীগ এবং বিভিন্ন সংগঠন নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করে।

মুন্সীগঞ্জ : জেলা শহরের পুরাতন কাচারি এলাকায় বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য, জেলা প্রশাসকসহ আওয়ামী লীগের নেতৃবৃন্দ। এ ছাড়া উত্তরণ ফাউন্ডেশন ও মুন্সীগঞ্জ  জেলা পুলিশের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়।

মানিকগঞ্জ : সকালে শহীদস্মৃতি স্তম্ভের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন নাঈমুর রহমান দুর্জয়  এমপি, জেলা প্রশাসক মুহাম্মদ আবদুল লতিফ প্রমুখ।

টঙ্গী (গাজীপুর) : টঙ্গীর বিভিন্ন এলাকায় দোয়া মাহফিল, গণভোজ ও বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলো।

ভালুকা (ময়মনসিংহ) : ভালুকায় বৃক্ষরোপণ ও দরিদ্রদের মধ্যে খাবার বিতরণ করা হয়। এনআরবিসি ব্যাংকের উদ্যোগে সকালে উপজেলার কাঁঠালি এলাকায় ২৫০টি বিভিন্ন ধরনের গাছের চারা রোপণ করা হয়।

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) : উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

ভাঙ্গা (ফরিদপুর) : দিবসটি উপলক্ষে ভাঙ্গা সরকারি পাইলট উচ্চবিদ্যালয় হলরুমে করোনায় ক্ষতিগ্রস্ত পল্লী উদ্যোক্তাদের মধ্যে স্বল্পসুদে ঋণ বিতরণ করে বিআরডিবি।

কালিয়াকৈর (গাজীপুর) : কালিয়াকৈর থানা পুলিশের উদ্যোগে ২০০ অসহায় ও দুস্থের মধ্যে খাবার বিতরণ করা হয়। এ ছাড়া উপজেলা পরিষদ হলরুমে দুপুরে উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সর্বশেষ খবর