শনিবার, ২৮ মে, ২০২২ ০০:০০ টা

বাংলাবাজার-শিমুলিয়ায় ফেরি বন্ধ

শরীয়তপুর প্রতিনিধি

পদ্মা নদীতে স্রোত ও পানি বৃদ্ধি পাওয়ায় মাদারীপুরের বাংলাবাজার ও মুন্সীগঞ্জের শিমুলিয়া নৌপথে গতকাল সকাল থেকে ফেরি চলাচল বন্ধ রেখেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি)। এতে শরীয়তপুরের জাজিরা-শিমুলিয়া নৌপথের সাত্তার মাদবর, মঙ্গলমাঝির ঘাটে গাড়ির চাপ বেড়েছে। চার থেকে পাঁচ ঘণ্টা অপেক্ষা করেও ফেরিতে উঠতে পারছে না যানবাহন।

বিআইডব্লিউটিসি সূত্রে জানা গেছে, গত তিন-চার দিনে পদ্মা নদীতে পানি বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে স্রোত। বাংলাবাজার-শিমুলিয়া নৌপথে পদ্মা সেতুর নিচ দিয়ে ফেরি চলাচল করে। স্রোতের কারণে গত বছর কয়েক দফা পদ্মা সেতুর পিলারে ধাক্কা দেয় ফেরি। এ জন্য সেতুর নিরাপত্তার কথা ভেবে পানি ও স্রোত বাড়ায় ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়। এ জন্য গতকাল সকাল থেকে জাজিরার সাত্তার মাদবর, মঙ্গলমাঝির ঘাটে গাড়ির চাপ বাড়তে থাকে। জাজিরা ঘাট থেকে দিনে তিনটি ও রাতে চারটি মোট সাতটি ফেরি চলাচল করছে।

জানা গেছে, বাংলাবাজার-শিমুলিয়া নৌপথ দিয়ে শরীয়তপুর, মাদারীপুরসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলার যাত্রীবাহী ও পণ্যবাহী যানবাহন পারাপার করা হয়। ব্যক্তিগত গাড়ি ও জরুরি পণ্যবাহী গাড়ির চাপ থাকায় সাত্তার মাদবর, মঙ্গলমাঝির ঘাটে যানজট সৃষ্টি হয়েছে। গাড়ি নিয়ে ঘাটে অন্তত চার থেকে পাঁচ ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে চালক-শ্রমিকদের।

০বরিশাল থেকে মাছ নিয়ে ঢাকায় যাচ্ছিলেন রবিউল ইসলাম। গতকাল বেলা দুইটায় তিনি সাত্তার মাদবর, মঙ্গলমাঝির ঘাটে আসেন। সন্ধ্যা সাড়ে ছয়টা পর্যন্ত তিনি ফেরিতে উঠতে পারেননি। রবিউল ইসলাম বলেন, ‘মাছ নিয়ে বিকেলে ঢাকায় পৌঁছানোর কথা। কিন্তু বাংলাবাজার ঘাটে ফেরি বন্ধ থাকায় জাজিরা ঘাটে এসেছি। সাড়ে পাঁচ ঘণ্টায়ও ফেরির সিরিয়াল পাইনি।’

বরিশালের নাজিরপুর থেকে বাসার মালামাল নিয়ে ঢাকায় যাচ্ছিলেন মোকতার হোসেন। তিনি প্রথম আলোকে বলেন, পাঁচ ঘণ্টা ধরে তিনি ঘাটে বসে আছেন। কখন ফেরি পাবেন বুঝতে পারছেন না। বাসার মালামালের সঙ্গে পরিবারের সদস্যরাও ট্রাকে কষ্ট করছেন।

জাজিরার সাত্তার মাদবর, মঙ্গলমাঝির ঘাটে গাড়ির চাপে যানজট তৈরি হয়েছে। চার থেকে পাঁচ ঘণ্টা অপেক্ষা করেও ফেরিতে উঠতে পারছে না যানবাহন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর