মঙ্গলবার, ১৩ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

রেলস্টেশনের দাফতরিক কাজ বন্ধ, যাত্রী দুর্ভোগ

নাটোর প্রতিনিধি

নাটোরের লালপুরে আজিমনগর রেলওয়ে স্টেশনের দাফতরিক কাজ স্থগিত থাকায় যাত্রীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। জনবল সংকট দেখিয়ে গত ২২ আগস্ট থেকে স্টেশনটির কার্যক্রম স্থগিত করে দেয় পশ্চিম অঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ। বর্তমানে ঈশ্বরদী ও আবদুলপুর থেকে নিয়ন্ত্রণ করা হচ্ছে এই স্টেশনের কাজ। ট্রেনের সময়সূচি জানানো ও ঘণ্টা দেওয়ার কেউ নেই স্টেশনটিতে। একজন কর্মচারী দিয়ে টিকিট দেওয়া অব্যাহত রয়েছে। তাকেও সব সময় পাওয়া যায় না এমন অভিযোগ যাত্রীদের। বেশির ভাগ সময় স্টেশন মাস্টারের ও টিকিট দেওয়ার কক্ষ তালাবদ্ধ দেখা যায়। তাছাড়া ট্রেনের ইঞ্জিন দেখে গোপালপুর রেলক্রসিংয়ে সিগনাল দেওয়া হয়। এতে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। সিগন্যাল বাতি বন্ধ থাকায় যাত্রাবিরতি দেওয়ার সময় চালককে নানা সমস্যায় পড়তে হয়। অনেক সময় বিরতি না দিয়ে স্টেশন ছেড়ে চলে যায় ট্রেন। পরে আবার পেছনে এসে বিরতি দিতে হয়।

এ অঞ্চলে উত্তরবঙ্গের ভারী শিল্প নর্থ বেঙ্গল সুগার মিলসহ উপজেলা পরিষদ, যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান অবস্থিত। এই উপজেলার সিমান্তবর্তী স্থানে কাদিরাবাদ সেনানিবাস?। স্টেশনটির দাফতরিক কাজ স্থগিত থাকায় রাষ্ট্রীয় বিভিন্ন কাজ ব্যাহত হচ্ছে। ভোগান্তি থেকে রেহাই পেতে স্টেশনে জনবল নিয়োগ দিয়ে দ্রুত দাফতরিক কাজ শুরু করার জন্য রেলওয়ে কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছেন যাত্রীরা। খুলনা থেকে রাজশাহীগামী সাগরদাঁড়ি ট্রেনের যাত্রী ফরহাদ-উজ-জামান রুবেল বলেন, স্টেশন মাস্টার না থাকায় ট্রেন কোন সময় আসবে জানতে পারছি না। আপনারা স্টেশনের সমস্যাগুলো পত্রিকায় তুলে ধরেন। গোপালপুর আদর্শ মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ বেলাল হোসেন বলেন, আমাদের দাফতরিক কাজের জন্য রাজশাহী শিক্ষা বোর্ডসহ রাজধানী ঢাকায় যেতে হয়। স্টেশনটিতে জনবল না থাকায় ভোগান্তিতে পড়তে হচ্ছে। গোপালপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ বাবুল আকতার বলেন, নর্থ বেঙ্গল সুগার মিলস, উপজেলা পরিষদ ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কাজের জন্য এই অঞ্চলসহ পাশের বাঘা ও বড়াইগ্রামের মানুষের কাছে স্টেশনটি অতি গুরুত্বপূর্ণ। দাফতরিক কাজ স্থগিত থাকায় দুর্ভোগ পোহাচ্ছে এ অঞ্চলের মানুষ।

উপজেলা চেয়ারম্যান ইসাহাক আলী বলেন, মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত আজিমনগর স্টেশন। এই অঞ্চলের হাজার হাজার যাত্রী ট্রেনে যাতায়াত করেন। স্টেশনটির দাফতরিক কাজ স্থগিত থাকায় যাত্রীরা ভোগান্তিতে পড়েছেন। রেলওয়ে পশ্চিম মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার বলেন, লোকবল সংকটের কারণে আজিমনগর স্টেশনের কাজ স্থগিত করা হয়েছে। তবে ট্রেনের বিরতি ও টিকিট দেওয়া অব্যাহত আছে।

সর্বশেষ খবর