শিরোনাম
মঙ্গলবার, ১৭ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা
ভয়ংকর তারাগঞ্জের মহাসড়ক

পাঁচ মাসে ২৭ প্রাণহানি

নিজস্ব প্রতিবেদক, রংপুর

পাঁচ মাসে ২৭ প্রাণহানি

তারাগঞ্জে গত মঙ্গলবার দুই বাসের সংঘর্ষে মারা যান তিনজন -বাংলাদেশ প্রতিদিন

ভয়ংকর হয়ে উঠেছে রংপুরে তারাগঞ্জের মহাসড়ক। গত পাঁচ মাসে এ উপজেলার বিভিন্ন সড়কে দুর্ঘটনায় কমপক্ষে ২৭ জনের প্রাণহানি হয়েছে। আহত হয়েছেন শতাধিক। সর্বশেষ দুর্ঘটনা ঘটে গত ১০ জানুয়ারি সকালে। দুই যাত্রীবাহী বাসের মুখোমুখি সংঘর্ষে এদিন তিনজন নিহত ও আহত হয়েছেন ২৫ জন। তারাগঞ্জ উপজেলার রংপুর-দিনাজপুর মহাসড়কের চিকলী দোয়ালীপাড়া মোড় এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ ছাড়া পৃথক পৃথকভাবে মামলাও হয়েছে। 

জানা যায়, গত বছরের সেপ্টেম্বর মাস থেকে ১০ জানুয়ারি পর্যন্ত তারাগঞ্জের বিভিন্ন পয়েন্টে সড়কে কমপক্ষে ২৭ জন নিহত হয়েছেন। গত ৪ সেপ্টেম্বর এ উপজেলায় দুই বাসের সংঘর্ষে নয়জন মারা যান। এ সময় আহত হন ৩০ জন। ১১ সেপ্টেম্বর ভোরে অ্যাম্বুলেন্স-মিনিবাস সংঘর্ষে এক নবজাতকসহ চারজন নিহত ও চারজন আহত হয়েছেন। ২৮ সেপ্টেম্বর উপজেলায় যাত্রীবাহী বাসের ধাক্কায় প্রাণ গেছে অটোরিকশার যাত্রী ও এক শিশুসহ তিনজন। ৪ অক্টোবর নিহত হয়েছেন তিনজন। ১৯ ডিসেম্বর সড়কে প্রাণ গেছে পাঁচজনের। এ সব দুর্ঘটনায় পৃথক পৃথকভাবে মামলা দায়ের হলেও একটিও নিষ্পত্তি হয়নি। পুলিশের একটি সূত্র বলেছে, সাক্ষীসহ অন্যান্য কারণে এসব মামলা প্রায় গতিহীন।

কয়েক যাত্রী বলেন, জীবন-জীবিকার তাগিদে প্রায়ই ওই পথ দিয়ে যেতে হয়। তারাগঞ্জের সীমানায় বাস এলে উদ্বেগ বেড়ে যায়। তারাগঞ্জে দুর্ঘটনা রোধে রংপুর সড়ক ও জনপথ (সওজ) বিভাগ গাড়ির গতি কমানোর জন্য সেতুর দুই দিকে তিন স্থানে রাম্বল স্ট্রিপ তৈরি করেছে। খারুভাজ সেতুর পশ্চিম দিকে ৭০ মিটার পরপর দুই স্থানে এবং পূর্বদিকে ৭০ মিটার দূরে এক স্থানে রাম্বল স্ট্রিপ তৈরি করা হয়। প্রতিটি রাম্বল স্ট্রিপে এক ফুট পরপর পাঁচটি বিট করা হয়েছে। সেগুলোর পাশে সাদা রং দেওয়া হয়েছে। পশ্চিম পাশে ৭০ মিটার পর্যন্ত গাইড পোস্ট বসানো হয়েছে। এ ছাড়া ‘সামনে গতিরোধক, ধীরে চলুন’ লেখা তিনটি সাইনবোর্ড লাগানো হয়েছে সেতুর দুই পাশে। ফলে ওই স্থানে দ্রুতগামী যানবাহন গতি কমিয়ে সেতু পার হচ্ছে। তারাগঞ্জ হাইওয়ে থানা পুলিশের ওসি শেখ মোহাম্মদ মাহবুব মোরশেদ বলেন, আমরা প্রতিটি ঘটনায় মামলা করি। এ বিষয়ে আর কিছু বলা সম্ভব নয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর