২০ মে, ২০১৯ ১৩:৩৪

যমুনা নদী থেকে অবৈধ বালু উত্তোলন বন্ধে মানববন্ধন

সিরাজগঞ্জ প্রতিনিধি:

যমুনা নদী থেকে অবৈধ বালু উত্তোলন বন্ধে মানববন্ধন

বঙ্গবন্ধু সেতু সংলগ্ন কালিয়া হরিপুর ইউনিয়নে যমুনা নদী থেকে বালু উত্তোলণ বন্ধসহ ফসলি জমি রক্ষায় মানবন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। সোমবার দুপুরে সদর উপজেলার কালিয়াহরিপুর ইউনিয়নের ভূমি মালিকগণ জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করেন। মানববন্ধন শেষে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করা হয়। 

মানববন্ধন চলাকালে বক্তারা বলেন, বঙ্গবন্ধু সেতুর আশপাশের পাঁচ কিলোমিটার এলাকার মধ্যে বালু উত্তোলন নিষিদ্ধ থাকলেও একটি স্বার্থান্বেষী মহল সেতুর মাত্র ২-৩ কিলোমিটার মধ্যে কালিয়া হরিপুর ইউপির ছোটপিয়ারী, বড়পিয়ারী, সাপড়ি, খাস সাপড়ি, যমুনা বালি, পাঁচগাছি, বেলটিয়া ও চায়নাতলা মৌজা থেকে বালু উত্তোলণ করছে। এতে একদিকে যেমন বঙ্গবন্ধু সেতু ও সিরাজগঞ্জ শহর রক্ষা চায়না বাঁধ ক্রমশ মধ্যে ঝুঁকির মধ্যে পড়ছে অন্যদিকে, মৌজাগুলোতে শুষ্ক মৌসুমে কৃষকরা ফসল চাষাবাদ করে জীবিকা নির্বাহ করলেও বালু উত্তোলনের ফলে ফসলী জমি ক্ষতিগ্রস্ত হয়ে পড়ছে। এ অবস্থায় কালিয়া হরিপুরের মৌজাগুলো থেকে বালু উত্তোলন বন্ধসহ ফসলী জমি রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে প্রশাসনের সুদৃষ্টি কামনা করেন। 
মানববন্ধন কর্মসূচিতে জেলা আওয়ামী লীগ নেতা আলহাজ্ব ইসহাক হোসেন তালুকদার, আব্দুর রহমান মন্ডল, রজব আলীসহ এলাকার ভূমি মালিকগণ অংশগ্রহণ করেন। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর