শিরোনাম
প্রকাশ : ২২ নভেম্বর, ২০১৯ ২২:১৭

কক্সবাজারে শুরু হচ্ছে আন্তর্জাতিক নৃত্য উৎসব

কক্সবাজার প্রতিনিধি:

কক্সবাজারে শুরু হচ্ছে আন্তর্জাতিক নৃত্য উৎসব

পর্যটন নগরী কক্সবাজারে প্রথমবারের মতো আয়োজন করা হচ্ছে আন্তর্জাতিক নৃত্য উৎসব ‘ওশান ড্যান্স ফেস্টিভাল অফ বাংলাদেশ’। শুক্রবার (২২ নভেম্বর) সন্ধ্যায় কক্সবাজারে কক্সকার্ণিভাল সেন্টারে এই উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী এম.এ খালিদ। 

এসময় সংস্কৃতি প্রতিমন্ত্রী এম. এ খালিদ বলেছেন, এতগুলো দেশের শিল্পীদের এক জায়গায় করে, এ ধরনের আয়োজন কম শ্রমসাধ্য বিষয় নয়, সুস্থ সংস্কৃতি চচর্চার ধারা অব্যাহত রাখতে এ ধরনের উৎসবের বিকল্প নেই। শুধু প্রথমবার নয়, এ আয়োজনের ধারাবাহিকতা যাতে বজায় রাখা যায় সে উদ্যেগ নেওয়া হবে।

এ উৎসবে অংশ নিচ্ছে যুক্তরাষ্ট্র, ভারত, তাইওয়ান, কোরিয়া ও চীনসহ বিশ্বের ১৫টি দেশের অন্তত দুইশো নৃত্যশিল্পী। উদ্বোধনের পরপরই শুরু হয় যক্তরাষ্ট্রের শিল্পীদের পরিবেশনা।

বিশ্বের দীর্ঘতম কক্সবাজার সমুদ্র সৈকতসহ পর্যটন শিল্পের সঙ্গে পর্যটন সংস্কৃতির মেলবন্ধন রচনা করতে আন্তর্জাতিক নৃত্যশিল্পীদের সংগঠন দ্য ওয়ার্ল্ড ডান্স অ্যালায়েন্স-এশিয়া প্যাসিফিকের (ডব্লিউডিএ-এপি) বাংলাদেশ শাখার ‘নৃত্যযোগ’ প্রথমবারের মতো এ আয়োজন করছে। 

আয়োজকেরা জানান, চার দিনের উৎসবজুড়ে থাকবে নানা অয়োজন। প্রতিদিন ভোর থেকে কক্সবাজারের প্যাঁচারদ্বীপ এলাকার মারমেইড বীচ রিসোর্ট সংলগ্ন সৈকতে চলবে বিষয়ভিত্তিক বক্তব্য উপস্থাপন, কর্মশালা, সেমিনার। বিকাল সাড়ে পাঁচটা থেকে শহরের মোটেল রোডের কক্সকার্নিভাল মিলনায়তনে আন্তর্জাতিক নৃত্য শিল্পীদের পরিবেশনায় থাকবে নৃত্যানুষ্ঠান। এছাড়াও একই স্থানে সন্ধ্যা সাড়ে ৭টা থেকে চলবে দেশের খ্যাতনামা নৃত্য শিল্পীদের পরিবেশনায় লোক নৃত্য, সমসাময়িক নৃত্য, শাস্ত্রীয় নৃত্য ও নৃত্যনাট্য।


বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য