৮ ডিসেম্বর, ২০১৯ ১৬:৫৩

চাঁপাইনবাবগঞ্জে রাত জেগে পিয়াজ ক্ষেত পাহারায় কৃষকরা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জে রাত জেগে পিয়াজ ক্ষেত পাহারায় কৃষকরা

এবার পিয়াজের দাম বেশি হওয়ায় চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন এলাকায় কৃষকরা পিয়াজ চুরির ভয়ে রাত জেগে ক্ষেত পাহারা দিচ্ছে। কারণ পিয়াজের জমিতে চোরের উপদ্রব বেড়ে যাওয়ায় তারা এই পথ বেছে নিতে বাধ্য হয়েছেন। 

জানা গেছে, বেশি দাম পাবার আশায় ২ মাস আগে চাঁপাইনবাবগঞ্জের অনেক কৃষক জমিতে আগাম জাতের পিয়াজের বীজ রোপণ করেছিলেন। এখন পিয়াজের আকার বড় হয়ে উঠেছে। আর দুই তিন সপ্তাহের মধ্যে পিয়াজ তোলার উপযোগী হয়ে উঠবে। 

এদিকে বর্তমানে পিয়াজের দাম বেশি হওয়ায় এর মধ্যেই বিভিন্ন এলাকার ক্ষেত থেকে পিয়াজ চুরি করছে চোরের দল। তাই চুরি ঠেকাতে কৃষকরা দলবদ্ধ হয়ে রাত জেগে পিয়াজ ক্ষেত পাহারা দিচ্ছেন। 

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার হায়াত মোড়ের ময়েজ জানান, এক বিঘা জমিতে পিয়াজ চাষে ৩০ থেকে ৪০ হাজার টাকা খরচ হয়। কিন্তু গত বছর পিয়াজ কম দামে বিক্রি হয়েছে। তবে এবার পিয়াজের বাজার ভালো থাকাসহ আবহাওয়াও অনুকুলে ধাকায় ভালো ফলন হবে বলে আশা করেন তিনি। 

তিনি মনে করেন, শেষ পর্যন্ত যদি বাজার এমন থাকে তাহলে লাভের মুখ দেখবে কৃষকরা। 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মঞ্জুরুল হুদা জানান, চাঁপাইনবাবগঞ্জের মাটি ও আবহাওয়াইপয়াজ চাষের উপযোগী। চলতি বছর জেলায় ২ হাজার ৫’শ হেক্টর জমিতে পিয়াজ চাষের লক্ষ্যমাত্রা রয়েছে। ইতোমধ্যে ৪০৫ হেক্টর জমিতে আগাম জাতের পিয়াজ চাষ করা হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকায় ৫ হাজার ২৭৮ মেট্রিক টন ফলন আশা করা হচ্ছে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর