২৫ জানুয়ারি, ২০২০ ১৯:৪৭

সমাবর্তন উপলক্ষে কুবি ক্যাম্পাসে বসন্তের প্রদর্শনী!

কুমিল্লা প্রতিনিধি

সমাবর্তন উপলক্ষে কুবি ক্যাম্পাসে বসন্তের প্রদর্শনী!

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হতে যাচ্ছে ২৭ জানুয়ারি। সমাবর্তনকে ঘিরে শিক্ষার্থীদের উপস্থিতিতে মুখরিত হয়ে উঠেছে ক্যাম্পাস। গাউন ও ক্যাপ পরে তারা সেলফি ও ছবি তুলতে ব্যস্ত। কেউ শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারিদের সঙ্গে স্মৃতিচারণে সময় কাটাচ্ছেন। কেউবা ক্যাম্পাস সংলগ্ন দোকানদার ও পরিচিতদের সঙ্গে কুশল বিনিময় করছেন। দীর্ঘদিন পর বন্ধুদের দেখা পেয়ে আনন্দে অশ্রু বিসর্জন করছেন কেউ কেউ। 
বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে আলোকসজ্জার ব্যবস্থা করা হয়েছে। ক্যাম্পাসের বিভিন্ন স্থানে সৌন্দর্যবর্ধনে বাহারি ফুলের গাছ লাগানো হয়েছে। ফুলে ফুলে ভরা মাঘের ক্যাম্পাসে এখন যেন বসন্তেরই বর্ণিল প্রদর্শনী চলছে। 
সমাবর্তনস্থল হিসেবে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে নির্মিত হয়েছে বিশাল প্যান্ডেল। এরই মধ্যে প্রস্তুতি প্রায় শেষ। আগামীকাল সমাবর্তন মহড়া। সমাবর্তনে দুই হাজার আটশ ৮৮ জন গ্র্যাজুয়েটকে ডিগ্রি দেওয়া হবে। সমাবর্তনকে সুন্দর ও সার্থক করতে শেষ মুহূর্তে ব্যস্ত সময় পার করছেন বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা। গ্রাজুয়েটদের অনেকে বাবা-মা ও সন্তানদের নিয়ে এসেছেন।  
সমাবর্তনকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের মধ্যে বিরাজ করছে উৎসবের আমেজ। ২৪ জানুয়ারি থেকে সমাবর্তনের গিফট সামগ্রী বিতরণ চলছে। 
প্রথম ব্যাচের সাবেক শিক্ষার্থী ব্যবস্থাপনা শিক্ষার মো. কামরুল হাসান বলেন, ক্যাম্পাসে ফিরে এসেছি। বন্ধুদের সঙ্গে দেখা হচ্ছে। অনেক ভালোলাগা কাজ করছে। আনন্দে ভাসছি। সময় কিভাবে কাটছে বলতে পারবো না! 
চতুর্থ ব্যাচের শিক্ষার্থী মো. মিজান উদ্দীন জিসান বলেন, অনেকদিন পর ক্যাম্পাসে এসেছি। ছবি তুলছি, আনন্দ করছি। বিশ্ববিদ্যালয় জীবনের এ দিনগুলো স্মরণীয় হয়ে থাকবে।
জানা যায়, সমাবর্তনে নিবন্ধিতদের মধ্যে স্নাতক ডিগ্রিধারী এক হাজার ২২২ জন এবং স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী এক হাজার ৬৬৬ জন। এছাড়া কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য ১৪জন শিক্ষার্থীকে চ্যান্সেলর স্বর্ণপদক প্রদান করা হবে।  
সমাবর্তনের প্রস্তুতির বিষয়ে উপাচার্য অধ্যাপক এমরান কবির চৌধুরী বলেন, সাবেক শিক্ষার্থীদের একান্ত প্রত্যাশার বিষয় সমাবর্তন। প্রথমবার এত বড় আয়োজন করাটা চ্যালেঞ্জের। সবার সহযোগিতায় ইতিমধ্যে সমাবর্তনের সার্বিক প্রস্তুতি শেষ হয়েছে। 
সমাবর্তন উপলক্ষে বিশ্ববিদ্যালয় ও আবাসিক হলগুলো বন্ধ থাকবে না বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আবু তাহের। তিনি আরো জানান, সমাবর্তন ঘিরে চারস্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে। ইতিমধ্যে বিএনসিসি ও রোভার স্কাউট সদস্যদের প্রস্তুত করা হয়েছে।

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর