শিরোনাম
২২ ফেব্রুয়ারি, ২০২০ ২০:৩১

নাটোরে ফুল চাষি ও ব্যবসায়ীদের মানববন্ধন

নাটোর প্রতিনিধি

নাটোরে ফুল চাষি ও ব্যবসায়ীদের মানববন্ধন

নাটোরের লালপুরে ফুল চাষি ও ব্যবসায়ীরা মানববন্ধন করেছেন। শনিবার সকাল ১০টায় লালপুর বাজার ত্রিমোহনী সড়কে ফুল চাষি ও ব্যবসায়ীদের সমস্যা ও সম্ভাবনা নিয়ে সরকারের সংশ্লিষ্ট মহলে দৃষ্টি আকর্ষণের লক্ষ্যে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য দেন আগারগাঁও পাইকারি ফুল ব্যবসায়ী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি নূর মোহাম্মদ, বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সহসভাপতি এম এ হান্নান।

ঢাকা ফুল ব্যবসায়ী কল্যাণ বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি শ্রী বাবুল প্রসাদ স্বাক্ষরিত লিখিত বক্তব্যে বলা হয়, সারাদেশের ফুল চাষি ও ফুল ব্যবসায়ীদের সমস্যা ও সম্ভাবনা সরকারের বিভিন্ন মহলের দৃষ্টি আকর্ষণের লক্ষ্যে মানববন্ধন অনুষ্ঠিত হয়। ১৯৮৭ সালে বাণিজ্যিকভাবে ফুল শিল্পের যাত্রা শুরু হয়। দীর্ঘ ৩৩ বছরে নানা ঘাত-প্রতিঘাত, সমস্যা সংকুল অবস্থায় দেশের ফুল চাষি ও ফুল ব্যবসায়ীদের যৌথ সংগ্রামের ফলে বর্তমানে ফুল শিল্পে প্রায় ৩০ লাখ মানুষের কর্মসংস্থান এবং বাৎসরিক ১২শ কোটি টাকার অভ্যন্তরীণ ফুলের বাজার সৃষ্টি হয়েছে।

পৃথিবীর বিভিন্ন দেশ ফুল রপ্তানির মাধ্যমে তাদের রাজস্ব আয়ের বড় একটা অংশ দখল করেছে। সেখানে ইতিমধ্যে কিছু ব্যবসায়ীর চীন, থাইল্যান্ড, ভারত থেকে কাঁচা ও প্লাস্টিক ফুল আমদানির চক্রান্তে আমাদের দেশীয় ফুল শিল্প ধ্বংসের ও চরমভাবে হুমকির সম্মুখীন। আবার কাঁচা ফুলে বিভিন্ন ভাইরাসের উপস্থিতির গুজব ও অপপ্রচার চালাচ্ছে। ফুল শিল্প রক্ষায় তারা পাঁচ দফা দাবি পেশ করা হয়।

এগুলো হলো: নভেলা, করোনাভাইরাসের সংক্রমণের কারণে হুমকির মুখে বাংলাদেশ। চীন থেকে কাঁচা ও প্লাস্টিক ফুল আমদানি বন্ধ করা, বিদেশ থেকে কাঁচা ও প্লাস্টিক ফুল আমদানি বন্ধ করে দেশের ফুল শিল্প রক্ষায় পদক্ষেপ গ্রহণ করা, ফুল শিল্পের প্রসারের লক্ষ্যে কীটনাশক ও আনুসঙ্গিক কৃষি উপকরণ সহজ লভ্য করা, বিদেশে অবস্থানরত আমাদের দূতাবাসের মাধ্যমে বাংলাদেশে উৎপাদিত কাঁচা ফুল সম্পর্কে  প্রচারণার মাধ্যমে দেশি ফুলের রপ্তানির সুযোগ সৃষ্টি করা এবং দেশে উৎপাদিত কাঁচা ফুল সুষ্ঠু বিপননের জন্য ঢাকায় কেন্দ্রীয় পাইকারি ফুলের বাজার স্থাপন করা। 

বিডি প্রতিদিন/আল আমীন

সর্বশেষ খবর