৭ মার্চ, ২০২০ ১৪:৪১

ঠাকুরগাঁওয়ে বাড়িতে বিনামূল্যে বই পৌঁছে দিচ্ছেন বেলাল!

আব্দুল লতিফ লিটু, ঠাকুরগাঁও:

ঠাকুরগাঁওয়ে বাড়িতে বিনামূল্যে বই পৌঁছে দিচ্ছেন বেলাল!

ফেব্রুয়ারি মানে ভাষার মাস। পুরো মাসজুড়ে চলে বইমেলা। কিন্তু ভাষার মাস গেলেই মানুষ ভুলে যায় বই পড়া। তেমন চাহিদা থাকে না বই পড়ার। তাই সারা বছর যেন সব বয়সের মানুষ বই পড়তে পারে সে জন্য ব্যতিক্রম উদ্যোগ গ্রহণ করেছে ঠাকুরগাঁওয়ে আবু বেলাল। নিজের চাকরির বেতনের টাকা দিয়ে বই কিনে বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছেন তিনি। 

'এসো পড়ি বই, মানুষের জন্য মানুষ হই, নিজের জন্য নয়'-এই স্লোগানে ব্যক্তিগত উদ্যোগে কেনা প্রায় পাঁচ শতাধিক বিভিন্ন বই শুক্রবার ও শনিবার সকালে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার বড়বাড়ী ইউনিয়নের কেরিয়াতী বেলহাড়া গ্রামের ছোট বড় প্রায় সব বয়সের মানুষের হাতে এসব বই পৌছে দেন তিনি। 

বইগুলোর মধ্যে বঙ্গবন্ধুর শেখ মুজিবর রহমানের জীবনী নিয়ে লেখা বই, সাধারণ জ্ঞানের বই, ইসলামী বইসহ বিখ্যাত লেখকদের লেখা বিভিন্ন ধরণের বই। 

আবু বেলাল জানান, প্রত্যন্ত গ্রামের শিক্ষার্থীসহ বইপ্রেমি মানুষগুলোর সামর্থ থাকে না বইমেলা থেকে বই কিনে পড়ার। অনেকের সামর্থ থাকলেও মেলা থেকে বই কিনে এনে পড়ার আগ্রহ নেই। মানুষের মাঝে বই পড়ার আগ্রহ সৃষ্টি করতে আমি নিজস্ব টাকায় বই কিনে বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছি। আগামী ৩-৪ মাস পর এগুলো ফেরত নিয়ে আবার নতুন বই দিয়ে যাবো। এই বইগুলো নতুন কোন পাঠক পড়ার সুযোগ পাবে। 

তিনি আরও বলেন, প্রত্যন্ত গ্রাম অঞ্চলে লাইব্রেরী না থাকায় কারণে শিক্ষার্থীরা শুধুমাত্র পাঠ্যপুস্তক পড়াতেই সীমাবদ্ধ থাকেন। তারা যেন পাঠ্যপুস্তকের পাশাপাশি সাধারণ জ্ঞান অর্জন করতে পারে সে জন্য শিক্ষার্থীদেরকে সাধারণ জ্ঞানের বই দেয়া হয়েছে। 

আবু বেলাল জেলার বালিয়াডাঙ্গী উপজেলার কেরিয়াতী বেলহাড়া গ্রামের কসির উদ্দীনের ছেলে। তিনি এক সময় ঠাকুরগাঁও সরকারি কলেজে লেখাপড়া করার পাশাপাশি শহরের বিভিন্ন হোটেল রেস্তোরায় কাজ করতেন। আর সেই উপার্জন দিয়ে চালিয়ে যেতেন লেখাপড়া। তিনি ২০১৫ সালে মাষ্টার্স শেষ করেন। এখন জয়পুর হাটের কালাই উপজেলায় একটি বেসরকারি এনজিওতে কর্মসূচি সংগঠক পদে কর্মরত আছেন। পড়ালেখার পাশাপাশি এর আগে তিনি বিভিন্ন পত্রিকায় কবিতা, ছড়া ও গল্প লেখতেন বলে জানা গেছে। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর