শিরোনাম
প্রকাশ : ১ এপ্রিল, ২০২০ ১৯:১৫

করোনা পরীক্ষা শুরু এক সপ্তাহ পর

বরিশাল শের-ই বাংলা মেডিকেলে দ্রুত গতিতে চলছে পিসিআর মেশিন স্থাপনের কাজ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশাল শের-ই বাংলা মেডিকেলে দ্রুত গতিতে চলছে পিসিআর মেশিন স্থাপনের কাজ

বরিশালে করোনাভাইরাস পরীক্ষার পলিমারি চেইন রি-এ্যাকশন (পিসিআর) মেশিন স্থাপনের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। মেশিনটি স্থাপনের জন্য ঢাকা থেকে বিশেষজ্ঞ প্রকৌশলীরা বুধবার বরিশালে এসে পৌঁছেছেন। দ্রুত সময়ের মধ্যে মেশিনটি স্থাপন করে করোনা শনাক্তকরণ পরীক্ষা শুরু হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। 

দীর্ঘ প্রতীক্ষার পর স্বাস্থ্য মন্ত্রনালয় থেকে করোনা পরীক্ষার পিসিআর মেশিন বরিশালে এসে পৌঁছে গত ৩০ মার্চ। ৩১ মার্চ ওই মেশিন স্থাপনের জন্য শের-ই বাংলা মেডিকেল কলেজের দ্বিতীয় তলার ভাইরোলজি বিভাগের একটি কক্ষ সংস্কার কাজ শুরু হয়। ওই কক্ষ সংস্কার কাজ দ্রুত এগিয়ে চলছে। 

মেশিন আসার ২দিন পর বুধবার সকালে ঢাকা থেকে বিশেষজ্ঞ প্রকৌশলীরা বরিশাল আসেন। তারা সকাল ১০টায় শের-ই বাংলা মেডিকেল কলেজের ভাইরোলজি বিভাগের দ্বিতীয় তলায় সংশ্লিষ্ট কক্ষ পরিদর্শন করেন। 

এ সময় বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার দাস, শের-ই বাংলা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. অসীত ভূষন দাস, পিসিআর মেশিন স্থাপন সংক্রান্ত গঠিত কমিটির সদস্য অধ্যাপক ডা. জহুরুল হক মানিকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. অসীত ভূষন দাস জানান, দ্রুততম সময়ের মধ্যে পিসিআর মেশিন স্থাপনের কাজ চলছে। এরই অংশ হিসেবে পিসিআর মেশিন স্থাপনের কক্ষটি প্রস্তুত করা হচ্ছে। ঢাকা থেকে আসা বিশেষজ্ঞ প্রকৌশলীরা বুধবার ওই কক্ষটি পরিদর্শন করে সার্বিক কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন। মেশিনটি স্থাপন করা হয়ে গেলে সপ্তাহখানেকের মধ্যেই করোনা পরীক্ষা শুরু করা সম্ভব হবে বলে আশা করেন অধ্যক্ষ ডা. অসীত ভূষন দাস। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য