৫ জুলাই, ২০২০ ১৮:২৪

চাঁপাইনবাবগঞ্জে পাথর সংকটে ব্রিজ নির্মাণ কাজ নিয়ে অনিশ্চয়তা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:

চাঁপাইনবাবগঞ্জে পাথর সংকটে ব্রিজ নির্মাণ কাজ নিয়ে অনিশ্চয়তা

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার পাগলা নদীর উপর নির্মাণাধীন তর্ত্তিপুর ব্রিজের কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ না হওয়ার আশংক্ষা দেখা দিয়েছে। পাথর সংকটের কারণে কাজ বিলম্বিত হচ্ছে এমনটিই বলছেন সংশ্লিষ্টরা। 

জানা গেছে, শিবগঞ্জ উপজেলার চর এলাকার কয়েকটি ইউনিয়নের জনগণের সহজ যোগাযোগ ও জীবনমান উন্নয়নের লক্ষে ২০১৮ সালে পাগলা নদীর উপর তর্ত্তিপুর ব্রিজ নির্মাণ কাজের উদ্বোধন করা হয়। ব্রিজ নির্মাণের কাজ করার জন্য দ্বায়িত্ব পান ঢাকার পিপিএল-এআর (জেভি) নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। তৎকালিন স্থানীয় সংসদ সদস্য গোলাম রাব্বানী ২০১৮ সালের ২০ মে প্রায় ১৭ কোটি ৬ লাখ ৯১ হাজার ৯৯৫ টাকা ব্যয়ে ব্রিজটির নির্মাণ কাজের উদ্বোধন করেন। ঠিকাদার নির্মাণ কাজের প্রথম দিকে দ্রুত গতিতে কাজ এগিয়ে নিলেও মাঝ পথে এসে থমকে যায় নির্মাণ কাজ। 

কারণ হিসেবে ঠিকাদারি প্রতিষ্ঠান পিপিএল-এআর (জেভি)’র একজন প্রকৌশলী জানান, সোনামসজিদ স্থলবন্দর দিয়ে পাথর আমদানি বন্ধ হওয়ার কারণে মাঝ পথেই নির্মাণ কাজ বন্ধ হয়েছে। এদিকে কাজের শুরু থেকে প্রায় দেড় বছর পার হলেও ব্রিজটির নির্মাণ কাজ সম্পন্ন না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় জনগণ। তবে ঠিকাদারি প্রতিষ্ঠান বলছে, ২০২০ সাল পর্যন্ত প্রকল্পটির মেয়াদ রয়েছে। এ মেয়াদের মধেই কাজ শেষ করা যাবে। 

এ বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রতিনিধি প্রকৌশলী জাহিদ হোসেন জানান, তর্ত্তিপুর ব্রিজের কাজ প্রায় ৭০ ভাগ ইতিমধ্যেই শেষ হয়েছে। দরপত্র অনুযায়ী কাজ শেষ করতে নিয়মিত ৫০-৬০ জন শ্রমিক প্রতিনিয়ত কাজ করছে। আশা করা হচ্ছে চলতি বছরেই ব্রিজ নির্মাণের কাজ শেষ করা সম্ভব হবে। অন্যদিকে এ ব্রিজের নির্মাণ কাজের বিষয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তা (ব্রিজের তদারকি দায়িত্বরত) সফিকুল ইসলাম জানান, পাথর সরবরাহে কোনো সমস্যা না হলে যথা সময়ে ব্রিজের নির্মাণ কাজ শেষ করা সম্ভব হবে।

 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর