৬ জুলাই, ২০২০ ১৯:২৩

বাউফলে সবজি পুষ্টিবাগান উপকরণ বিতরণ

বাউফল প্রতিনিধি:

বাউফলে সবজি পুষ্টিবাগান উপকরণ বিতরণ

পটুয়াখালীর বাউফলে খরিপ ও পারিবারিক কৃষির আওতায় সবজি পুষ্টিবাগান স্থাপনের লক্ষে উপকরণ বিতরণ করা হয়েছে। সোমবার বেলা সাড়ে ১২টায় বাউফল উপজেলা পরিষদ মিলনায়তনে বাউফল উপজেলা নির্বাহী অফিসার জাকির হোসেন এর সভাপতিত্বে মোবাইল কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন জাতীয় সংসদের সাবেক চিফহুইপ আলহাজ্ব আ.স.ম ফিরোজ এমপি। 

বাউফল উপজেলা কৃষি অফিসার মনিরুজ্জামান হিরু জানান, ২০১৯-২০২১  দু‘অর্থ বছরে এ কর্মসূচির আওতায় ১৫টি ইউনিয়ন ও একটি পৌর সভায় ৫১২জন কৃষককে এ উপকরণ দেয়া হয়েছে। এক শতাংশ জমিতে বাগান করতে প্রতি কৃষককে শষা, কড়লা, ঢেড়শ, বেগুন, লালশাক, পুইশাক , বরবটি, কলমিশাক ও লাউ এ নয় ধরনের উফসী ও হাইব্রিড বীজ ও একটি করে সাইনবোর্ড দেয়া হয়েছে। এছাড়া বাগানের সকল কার্যক্রম বাস্তবায়ন সাপেক্ষে প্রতি কৃষককে জৈব, রাসায়নিক সার বেড়া ও পরিচর্যা বাবদ মোবাইল বিকাশের মাধ্যমে দেয়া হবে ১৯৩৫ টাকা দেওয়া হয়। এ সময় সুর্যমনি , বগা, ধুলিয়া ,  দাশপাড়া ও কাছিপাড়া ব্লকে ২টি করে ১০টি এলপি পাওয়ার পাম্প বিতরণ করা হয়। 

এ ছাড়া  ফসলের ক্ষতিকারক পোকা নির্ধারনের মাধ্যমে কীটনাশকের ব্যবহার কমাতে পোকা শনাক্তকরণের উপকরণ হিসেবে সৌরচালিত ২০টি আলোকফাদ বিতরণ করা হয়। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর