১১ জুলাই, ২০২০ ১৮:৫২

গুরুদাসপুরে স্বেচ্ছাশ্রমে জলাবদ্ধ বিলের পানি নিষ্কাশন কার্যক্রম শুরু

নাটোর প্রতিনিধি

গুরুদাসপুরে স্বেচ্ছাশ্রমে জলাবদ্ধ 
বিলের পানি নিষ্কাশন কার্যক্রম শুরু

নাটোরের গুরুদাসপুরে ১৭০ জন কৃষক প্রায় ১০০ বিঘা জমির পানি নিষ্কাশন করে চাষাবাদের জন্য স্বেচ্ছাশ্রমে কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। উপজেলার চাপিলা ইউনিয়নের পাচপুরুলিয়া গ্রামের ১৭০ জন কৃষক কোদাল দিয়ে ১ হাজার ফিট লম্বা জায়গা খনন করে নিচে পাইপ দিয়ে ওই নিষ্কাশন ব্যবস্থা কার্যক্রম শুরু করেছেন। 

শনিবার সকালে সরেজমীনে গিয়ে দেখা যায়, ওই এলাকার মাঠের ১০০ বিঘা জমি জলবদ্ধতা রয়েছে। অপরিকল্পিতভাবে পুকুর খনন করার কারণে পানি বের হতে পারে না। পানি বের না হওয়ার কারণে জলাবদ্ধতা হয়েছে। মাঠে অবস্থিত প্রত্যেক জমির কৃষক মিলে চাষাবাদ করার জন্য নিজেদের অর্থায়নে ও স্বেচ্ছাশ্রমে পানি নিষ্কাশন কার্যক্রম শুরু করেছেন। পানি নিষ্কাশন বাবদ তাদের স্বেচ্ছাশ্রম ছাড়াও নগদ খরচ হয়েছে প্রায় ২ লক্ষ টাকা। 

পানি নিষ্কাশন কার্যক্রমের উদ্যোক্তা ওই এলাকার সমাজ সেবক মো. হাফিজুর রহমান জানান, অপরিকল্পিতভাবে পুকুর খনন করার কারনে আমাদের মাঠের ১০০ বিঘা জমি জলাবদ্ধ হয়েছে। সব সময় জমিতে পানি জমে থাকার কারণে চাষাবাদ করা সম্ভব হচ্ছে না। এই মাঠের প্রতিটি কৃষক এই জমির ফসলের উপর নির্ভর করে এবং সংসার চলে। চাষাবাদ করার উপযোগি করার জন্য নিজেদের স্বেচ্ছাশ্রমে ও প্রত্যেক জমির কৃষকদের চাঁদার টাকায় পানি নিষ্কাশনের কার্যক্রম শুরু করা হয়েছে। আশা করি এই কার্যক্রম শেষ হলে জমি গুলো চাষাবাদের উপযোগি হবে।

উপজেলা নির্বাহী অফিসার মো. তমাল হোসেন জানান, কৃষকদের উদ্যোগে জলাবদ্ধতা নিরশনের জন্য যে কার্যক্রম তারা শুরু করেছে তা সত্যিই প্রশংসনীয় উদ্যোগ। আমি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বিক ভাবে সহযোগিতা করার চেষ্টা করবো।

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর