৮ আগস্ট, ২০২০ ২০:০৮

জমি দখল ও জলাবদ্ধতার প্রতিবাদে রূপগঞ্জে পেট্রোমেক্স এলপিজির বিরুদ্ধে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক

জমি দখল ও জলাবদ্ধতার প্রতিবাদে রূপগঞ্জে পেট্রোমেক্স এলপিজির বিরুদ্ধে মানববন্ধন

জমি দখল ও জলাবদ্ধতার প্রতিবাদে রূপগঞ্জে পেট্রোমেক্স এলপিজির বিরুদ্ধে মানববন্ধন করেন এলাকাবাসী।

নারায়ণগঞ্জের রূপগঞ্জে সাধারণ মানুষের জমি না কিনে জোরপূর্বক দখল ও সরকারী ক্যানেল ভরাট করে জলাবদ্ধতা সৃষ্টি করার প্রতিবাদ জানিয়েছে এলাকাবাসী। পেট্রোমেক্স এলপিজি নামে একটি কোম্পানীর বিরুদ্ধে মানববন্ধনের মাধ্যমে এ প্রতিবাদ জানায় এলাকাবাসী। শনিবার বিকেলে উপজেলার দাউদপুর ইউনিয়নের কলিঙ্গা এলাকায় এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। 

মানববন্ধনে ভুক্তভোগীরা অভিযোগ করে বলেন, কলিঙ্গা এলাকায় গড়ে উঠা পেট্রোমেক্স এলপিজি নামে এই কোম্পানীটি সাধারণ মানুষের জমি না কিনেই জোরপূর্বক দখল করছে। দখলের বিরুদ্ধে প্রতিবাদ করলেই মামলা হামলার শিকার হতে হয় সাধারণ মানুষকে। এতে করে সাধারণ মানুষের ভোগান্তির যেন শেষ নেই। পেট্রোমেক্স এলপিজি নামে কোম্পানীটি কলিঙ্গার এলাকার আব্দুর রবের পৌনে ৪ শতাংশ, আতাহার আলীর ২ শতাংশ, আব্দুল কাদেরের ৩ শতাংশ, তৌহিদুরের ২৮ শতাংশ, ফাতেমা আক্তারের ৪ শতাংশ, সেফরা জায়েদার ৬ শতাংশ, আমিনুল ইসলামের ৪ শতাংশ, আওলাদের ১৪ শতাংশ, কবির মিয়ার ৬ শতাংশ, কিবরিয়ার ১৪ শতাংশ জমি না কিনেই জোরপূর্বক দখল করে রেখেছে বলে অভিযোগ করেন জমির মালিকরা। 

এছাড়া পেট্রোমেক্স এলপিজি কোম্পানীটি সরকারি ক্যানেল ভরাট করে দখল করায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে করে প্রায় শতাধিক পরিবার ভোগান্তির শিকার হচ্ছেন। এসবের প্রতিবাদ করায় ওই কোম্পানির মালিকপক্ষ নিরীহ কৃষক আকরাম ও আওলাদ নামের দুই জনকে জেল খাটিয়েছে বলে অভিযোগ রয়েছে। 

ভুক্তভোগীদের দাবি, তাদের যেসকল জমি পেট্রোমেক্স এলপিজি কোম্পানী না কিনে দখল করা হয়েছে, সেসকল জমি ন্যায্যমূল্যের মাধ্যমে জমি মালিকদের কাছ থেকে ক্রয় করতে হবে এবং সরকারী ক্যানেল দখলমুক্ত করে জলাবদ্ধতা নিরসন করতে হবে।  

তবে এ ব্যাপারে পেট্রোমেক্স এলপিজির ডেপুটি জেনার‌্যাল ম্যানেজার ইঞ্জনিয়ার তাজুল ইসলাম বলেন, এলাকাবাসীর অভিযোগটি সঠিক নয়। আমরা জমি ক্রয় করেই কোম্পানির সকল কার্যক্রম করে যাচ্ছি। জলাবদ্ধতার বিষয়ে কোম্পানি দায়ী নয় বলেও তিনি দাবি করেন। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর