শিরোনাম
প্রকাশ : ২৫ নভেম্বর, ২০২০ ১৭:২২
প্রিন্ট করুন printer

আধুনিক পদ্ধতিতে মৎস্য চাষে ব্যাপক সফলতা অর্জন

রিয়াজুল ইসলাম, দিনাজপুর

আধুনিক পদ্ধতিতে মৎস্য চাষে ব্যাপক সফলতা অর্জন

আধুনিক প্রযুক্তি ব্যবহার করে মৎস্য চাষ করে ব্যাপক সফলতা পেয়েছেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত মো. হুসেন সোরওয়ার্দী ডাব্লু। নিজের ৩টি পুকুরে সামান্য মূলধন নিয়ে মৎস্য চাষ শুরু করে বর্তমানে তিনি এখন নিজের ৪টি পুকুরসহ সরকারি ১০টি পুকুরে আধুনিক প্রযুক্তি ব্যবহারে মৎস্য চাষ ও মৎস্য উৎপাদন করে দিনাজপুর জেলায় নিজেকে সফল মৎস্য চাষী হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। সরকার ঘোষিত আমিষ উৎপাদনে ব্যাপক সাফল্য অর্জনে ২০০৪ সালে তিনি জাতীয় পুরস্কার পান। এখন তিনি মৎস্যচাষীদের কাছে একজন মডেল। 

হুসেন সোরওয়ার্দী ডাব্লু দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার ছাতইল ইউপির ছাতইল গ্রামের বাসিন্দা। তিনি ১৯৯৫ সাল থেকে সে মৎস্য চাষের সাথে জড়িত। 
এখন মৎস্য চাষী ডাব্লুর স্বপ্ন লক্ষ্মীপুর গ্রামে তার নিজস্ব পুকুরের সাথে একটি আধুনিক মানের মৎস্য হ্যাচারি ও মিনি পার্ক স্থাপন করার। এ লক্ষ্যে তিনি কাজ করে যাচ্ছেন।

মৎস্য চাষী মো. হুসেন সোরওয়ার্দী ডাব্লু জানান, বর্তমানে বোচাগঞ্জের লক্ষ্মীপুর গ্রামের ৬ একরের সরকারি লিজকৃত আদর্শ আধেরা পুকুরটি খননের মাধ্যমে দেশিও প্রজাতির বিভিন্ন জাতের মাছ চাষের উপযোগী করে তুলেন। সেই সাথে মাছের বৃহৎ উৎপাদনের স্বার্থে লক্ষাধিক টাকা মূল্যের আধুনিক এ্যাডটর (পানিতে অক্সিজেন তৈরিতে সক্ষম) স্থাপন করেন। প্রতিদিন তিন বেলা উৎপাদিত মাছের জন্য উন্নত মানের খাদ্য দেওয়া হয়। পুকুরের চারপাশে বিভিন্ন জাতের ঔষধি গাছসহ ফলজ ও বনজ গাছ রোপণ এবং পুকুরটিকে আলোকিত রাখতে সার্চলাইটের ব্যবস্থা করা হয়েছে, যেন রাতের আঁধারে উক্ত পুকুরের মূল্যবান মাছ নষ্ট না হয়।

মৎস্য চাষে তার সাফল্যে এই অভাবনীয় সফলতা দেখে অনেকেই মৎস্য চাষে উদ্বুদ্ধ হচ্ছেন। 

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১৫:৪২
প্রিন্ট করুন printer

সরাইলে শিক্ষা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

সরাইলে শিক্ষা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে নারী ও শিশুর স্বাস্থ্য উন্নয়ন বিষয়ক বাস্তবায়ন সংক্রান্ত কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা ১১টার দিকে উপজেলার সৈয়দ সিরাজুল ইসলাম অডিটরিয়ামে কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় কর্মমুখী সমাজকল্যাণ সংস্থার চেয়ারম্যান ইসমাইল হাসান বিপ্লবের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রোকেয়া বেগম।

বিশেষ অতিথি ছিলেন সরাইলের সদর উপজেলার ৭ নম্বর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল জব্বার, সরাইল উপজেলা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মো. নুরুল হুদা, উপজেলা আওয়ামী লীগ নেতা হাজী ইকবাল, সৈয়দটুলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা নাসিমা ইয়াসমিন ও চুন্টা বড়াইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শেফালী ওয়াস্তি প্রমুখ।

এতে উপজেলার বিভিন্ন ইউনিয়নের ইমাম, কাজি, শিক্ষক-শিক্ষিকা, সমাজসেবীসহ ৫৫ জন অংশগ্রহণ করেন। কর্মশালাটি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতা ও কর্মমুখী সমাজকল্যাণ সংস্থার বাস্তবায়নে অনুষ্ঠিত হয়েছে। 

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১৫:৪১
প্রিন্ট করুন printer

কোস্টগার্ডের উদ্যোগে মুন্সীগঞ্জে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ

মুন্সীগঞ্জ প্রতিনিধি

কোস্টগার্ডের উদ্যোগে মুন্সীগঞ্জে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ

মুন্সীগঞ্জের চরাঞ্চলের মেঘনা পাড়ের বকচরে অসহায় দরিদ্র শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করেছে বাংলাদেশ কোস্টগার্ড পরিবার কল্যাণ সংঘ ঢাকা জোন।

আজ মঙ্গলবার দুপুরের সদর উপজেলার চরাঞ্চলের মেঘনা পাড়ের বকচরের মাদানিয়া-হামিদিয়া মাদ্রাসা মাঠে শতাধিক শীতার্ত পরিবারের মাঝে এই শীতবস্ত্র বিতরণ করা হয়।

কোস্টগার্ড পরিবার কল্যাণ সংঘ ঢাকা জোনের আয়োজনে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে উপস্থিত থেকে শীতার্তদের মাঝে শীতবস্ত্র তুলে দেন কোস্টগার্ডের স্টেশন কমান্ডার লেফটেন্যান্ট এম আসাদুল ইসলাম। 

এছাড়া অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কন্টিনজেন্ট কমান্ডার গজারিয়ার পেটি অফিসার আব্দুল কাদের ও বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির সদর উপজেলার সাধারণ সম্পাদক সেলিম বেপারী প্রমুখ।

বিডি প্রতিদিন/আবু জাফর


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১৫:৩০
আপডেট : ২৬ জানুয়ারি, ২০২১ ১৫:৩০
প্রিন্ট করুন printer

টাকা নিয়েও প্রেমিকার অশ্লীল ভিডিও ছড়িয়ে দিচ্ছিলেন প্রেমিক!

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

টাকা নিয়েও প্রেমিকার অশ্লীল ভিডিও ছড়িয়ে দিচ্ছিলেন প্রেমিক!
দুই বছর ধরে এক তরুণীর সঙ্গে প্রেমের সম্পর্ক ছিল হারুনুর রশিদের (৩০)। সে সময় কৌশলে ধারণ করে রেখেছিলেন প্রেমিকার অশ্লীল ছবি এবং ভিডিও। নানা কারণে তাদের প্রেমের সম্পর্ক আর টেকেনি। এখন প্রেমিকার সেই অশ্লীল ভিডিও এবং ছবি ইন্টারনেটের মাধ্যমে ছড়িয়ে দিচ্ছিলেন হারুন। 
 
ওই তরুণী সাবেক প্রেমিক হারুনের সঙ্গে যোগাযোগ করে সেসব ছবি ও ভিডিও মুছে ফেলার অনুরোধও করেন। হারুন দাবি করেন টাকা। এরপর বিভিন্ন সময় ওই তরুণী তিন লাখ টাকাও দেন। কিন্তু তারপরও ছবি এবং ভিডিও ছড়িয়ে যাচ্ছিলেন হারুন। অবশেষে পুলিশ তাকে গ্রেফতার করেছে।
 
হারুনের বাড়ি রাজশাহীর বাগমারা উপজেলার নামকান গ্রামের শাহাজাহান প্রামাণিকের ছেলে। সোমবার সন্ধ্যায় রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) একটি দল তাকে গ্রেফতার করেছে। 
 
মঙ্গলবার দুপুরে নিজের কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানিয়েছেন আরএমপি কমিশনার আবু কালাম সিদ্দিক। তিনি জানান, হারুনুর রশিদ আসলে ওই তরুণীর সঙ্গে দু’বছর ধরে প্রেমের অভিনয় করেছেন। মেয়েটির দুর্বলতার সুযোগে হারুন তার অশ্লীল ভিডিও এবং ছবি সংরক্ষণ করে রেখেছিলেন। নানা কারণে মনোমালিন্য হলে এখন তাদের আর কোনো সম্পর্ক নেই। গত ১১ জানুয়ারি মেয়েটি জানতে পারেন, হারুন অন্য একটি নামে ফেসবুক আইডি থেকে তার ভিডিও এবং ছবি পরিচতদের ম্যাসেঞ্জারে পাঠাচ্ছেন।
 
বিষয়টি জানতে পেরে ওই তরুণী হারুনের সঙ্গে যোগাযোগ করেন। এসব মুছে ফেলার জন্য হারুন তখন তিন লাখ টাকা দাবি করেন। মানসম্মানের ভয়ে ওই তরুণী বিভিন্নভাবে টাকা ম্যানেজ করে হারুনের হাতে তুলে দেন। কিন্তু তারপরও হারুন থামেননি। আগের মতোই তিনি ভিডিও এবং ছবি ছড়াচ্ছিলেন ইন্টারনেটে। দাবি করছিলেন আরও টাকা। এ নিয়ে ভুক্তভোগী তরুণী নগরীর বোয়ালিয়া মডেল থানায় পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইনে একটি মামলা করেন। মামলার তদন্ত কর্মকর্তা আরএমপির সাইবার ক্রাইম ইউনিটের সহায়তায় হারুনকে তার নিজ গ্রাম থেকে গ্রেফতার করে আনে।
 
পুলিশ কমিশনার জানান, হারুনের মুঠোফোন জব্দ করা হয়েছে। সেটি ফরেনসিক ল্যাবে পরীক্ষা করা হবে। এতে বোঝা যাবে, এই মুঠোফোন দিয়ে হারুন আর কোনো তরুণীর সঙ্গে এমন প্রতারণা করেছেন কিনা। এছাড়া তদন্ত কর্মকর্তা মঙ্গলবারই হারুনকে আদালতে তুলবেন। আদালতে তার রিমান্ড চাওয়া হবে। রিমান্ড মঞ্জুর হলে তাকে থানায় এনে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হবে বলেও জানান তিনি।
 
বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১৫:২৯
প্রিন্ট করুন printer

একজন মাদক সম্রাটকে প্রশ্রয় দিচ্ছেন? সেতুমন্ত্রীকে মির্জা কাদের

অনলাইন ডেস্ক

একজন মাদক সম্রাটকে প্রশ্রয় দিচ্ছেন? সেতুমন্ত্রীকে মির্জা কাদের
সংগৃহীত ছবি

নোয়াখালীর কোম্পানীগঞ্জের বসুরহাট পৌরসভার নব-নির্বাচিত মেয়র আবদুল কাদের মির্জা বলেছেন, একজন দুশ্চরিত্র- মাদক সম্রাটকে আপনি প্রশ্রয় দিচ্ছেন। কেউ না থাকলে আমি আবদুল কাদের মির্জা রাস্তায় একা থাকবে। প্রয়োজনে জীবন উৎসর্গ করবো।

সোমবার রাত ৮টায় বসুরহাট বাজারের রুপালি চত্বরে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কাদের মির্জা বলেন, আমি নেতার কথা বলবো না, উনি কোনো রকমের কথাবার্তা বলছেন না। আমি আজ স্পষ্ট ভাষায় বলবো- আপনারা কী জানেন আমি রাজাকারের সন্তান? ওবায়দুল কাদের সাহেব উনি বড় নেতা। উনি উনার দৃষ্টিকোণ থেকে এটিকে কোনভাবে নিয়েছেন, আমি জানি না।

তিনি আরও বলেন, আমাদের প্রতিবাদ করতে দিচ্ছেন না, আমাদের কর্মসূচি পালন করতে দিচ্ছেন না। রক্তচক্ষু দেখাচ্ছেন। আমি কারও রক্তচক্ষুকে ভয় পাই না। আমি কারও খাই না কারও পরিও না। আমরা কি কথা বলতে পারবো না? থামিয়ে দেবেন? থামিয়ে দিতে পারবেন না।

কাদের মির্জা বলেন, একরাম চৌধুরীকে দল থেকে বহিষ্কার করতে হবে। আমাদের দাবি মানতে হবে। নোয়াখালী আওয়ামী লীগের প্রস্তাবিত কমিটি বাতিল করতে হবে।

এসময় আরও উপস্থিত ছিলেন কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি খিজির হায়াত খান, সাধারণ সম্পাদক নুরনবী চৌধুরী প্রমুখ।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১৫:১৮
প্রিন্ট করুন printer

খুবি শিক্ষার্থীদের বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে ছাত্র ফ্রন্টের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

খুবি শিক্ষার্থীদের বহিষ্কারাদেশ প্রত্যাহারের
দাবিতে ছাত্র ফ্রন্টের মানববন্ধন

খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বহিষ্কারাদেশ ও শিক্ষকদের অপসারণের সিদ্ধান্ত প্রত্যাহার করা, শিক্ষার্থীদের ৫ দফা দাবি মেনে নেওয়া এবং বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করার দাবিতে মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় শহরের সাতমাথায় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বগুড়া জেলা শাখা মানববন্ধন সমাবেশ করেছে।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জেলা সভাপতি ধনঞ্জয় বর্মনের সভাপতিত্বে পলিটেকনিক শাখার সংগঠক সাইফুল ইসলামের সঞ্চালনায় মানববন্ধন ও সমাবেশে বক্তব্য রাখেন বাসদ জেলা সদস্য রাধা রানি বর্মন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় সহসভাপতি শ্যামল বর্মন, সরকারি আজিজুল হক কলেজ শাখার সদস্য সচিব নিয়তি সরকার নিতুসহ আরও অনেকে।

বিডি প্রতিদিন/আল আমীন


আপনার মন্তব্য

পরবর্তী খবর