১৭ জানুয়ারি, ২০২১ ১৫:৪৪

বগুড়ায় উপজেলা পরিষদ আইন কার্যকর করাসহ ৫ দফা দাবি বাস্তবায়নের আহবান

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়ায় উপজেলা পরিষদ আইন কার্যকর করাসহ ৫ দফা দাবি বাস্তবায়নের আহবান

সংবিধান অনুযায়ী উপজেলা পরিষদ আইন কার্যকর করাসহ ৫ দফা দাবি জানিয়ে অবিলম্বে তা বাস্তবায়নের আহবান জানিয়েছে উপজেলা পরিষদ এসোসিয়েশন। রবিবার বগুড়া জেলা পরিষদ মিলনায়তনে জনপ্রতিনিধি, সাংবাদিক ও বিশিষ্ঠজনদের সাথে মতবিনিময় সভায় এ আহবান জানান সংগঠনের বগুড়া জেলা শাখা।

এতে বক্তব্য রাখেন বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়েশন বগুড়ার সভাপতি গাবতলী উপজেলা চেয়ারম্যান রফি নেওয়াজ খান রবিন, সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান আবু সুফিয়ান সফিক, উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ মুনজিল আলী, ফিরোজ আহমেদ রিজু, রেজাউল আশরাফ জিন্নাহ, সোহরাব হোসেন সান্নু, আব্দুল হাই খোকন, আল হাসিবুল হাসান সুারুজ, ফজলুল হক, ভাইস চেয়ারম্যান আমিনুল ইসলাম মুক্তা, হেফাজত আরা মিরা, রেজ্জাকুল ইসলাম রাজু, ডালিয়া নাসরিন রিক্তা, ইকবাল হোসেন, আইয়ুব তরফদার, তপন চন্দ্র দুলাল, মাহবুবা নাসরিন রূপা, ফাহিমা আক্তার, শাহিনুর বেগম, পপি রানী। 

বক্তারা বলেন, উপজেলা পরিষদ আইন (সংশোধিত) ২০১১ অনুযায়ী সকল উপজেলাকে প্রশাসনিক একাংশ ঘোষণা করা হয়েছে। আইনটির তৃতীয় তফসিলে উপজেলাভিত্তিক ১৭টি বিভাগকে উপজেলা পরিষদের কাছে হস্তান্তর করা হয়েছে। আইনের নির্দেশনা মেনে এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পুনপ্রজ্ঞাপনকে ১ যুগেও কতিপয় কর্মকর্তাদের নেতিবাচক মনোভাবের কারণে উপজেলা পর্যায়ে কার্যকর করা হয়নি।

উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের পাশ কাটিয়ে সরকারের নানা উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে উপজেলা নির্বাহী কর্মকর্তারা বিভিন্ন প্রকল্পের মাধ্যমে তা বাস্তবায়ন করছেন। তারা উপজেলা পরিষদের বদলে নাম ব্যবহার করছেন উপজেলা প্রশাসন। অথচ উপজেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে তাদের সচিবের দায়িত্ব পালন করার কথা। উপজেলা পরিষদ আইন পুরোপুরি বাস্তবায়ন না করে বিভিন্ন সময় বিভিন্ন মন্ত্রণালয়ের আদেশ, পরিপত্র জারি করে উপজেলা চেয়ারম্যানদের ক্ষমতা খর্ব করা হচ্ছে।

১৭ টি বিভাগের জন্য ভাইস চেয়ারম্যানদের সভাপতিত্বে স্থায়ী কমিটি কার্যকর, উপজেলা প্রশাসন ব্যবহার না করে উপজেলা পরিষদ ব্যবহারসহ ৫ দফা দাবী বাস্তবায়নের দাবী জানিয়ে বলেন সংবিধান অনুযায়ী উপজেলা পরিষদ চলবে কোন পরিপত্র দ্বারা নয়। 
বঙ্গবন্ধু নির্দেশিত মাঠ পর্যায়ে স্থানীয় সরকারের সেবা প্রদানে উপজেলা পরিষদ আইনের পুরোপুরি বাস্তবায়ন, উপজেলা পরিষদ কার্যক্রম বাস্তবায়নে বিধিমালা অনুসরণে কার্যকর পদক্ষেপ নেয়ার আহবান জানানো হয় সংবাদ সম্মেলন থেকে। 

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর