১৮ জানুয়ারি, ২০২১ ১৯:১৪

বগুড়ায় শীত বাড়ছে, বাড়ছে রোগের প্রকোপ

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়ায় শীত বাড়ছে, বাড়ছে রোগের প্রকোপ

মাঘ মাসের শুরুতেই শীতে কাঁপছে বগুড়া। মাঘ মাসের প্রথম চারদিন ছিল প্রচণ্ড শীত এবং কুয়াশা। দিনের বেলায় সূর্যের তেমন আলো দেখা যাচ্ছে না। আবার সূর্য উঠলে বেশ উঞ্চতা অনুভুত হচ্ছে। তবে সন্ধ্যা থেকে বগুড়ায় হিমেল বাতাসের সাথে বেশ শীত পড়ে যাচ্ছে।

বগুড়া আবহাওয়া অফিস বলছে, রবিবারের পর সোমবার তাপমাত্রা বেড়ে ১২ ডিগ্রি সেলসিয়াসে দাঁড়িয়েছে।

চলতি মৌসুমে বগুড়ায় শীত ও কুয়াশা বেশ পড়েছে। শুরুতেই জেরায় শীত এবার জেঁকে বসেছে। শীত যেমন বাড়ছে তেমনি বাড়ছে শীতজনিত ঠাণ্ডা রোগের প্রকোপ। তবে বগুড়া সিভিল সার্জন কার্যালয় থেকে দাবি করা হয়েছে, জেলায় শীত বাড়লেও এখনো পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। করোনাভাইরাস থেকে সাবধান থাকায় শীতজনিত কারণে আক্রান্ত সংখ্যা এখনো স্বাভাবিক।

জানা যায়, বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং বগুড়া মোহাম্মদ আলী হাসপাতল নামের দুটি সরকারি হাসপাতাল রয়েছে। হাসপাতলের বহিঃবিভাগে প্রতিদিন গড়ে শতাধিক রুগি আসেছেন ঠাণ্ডাজনিত কারণে। আর ভর্তি হচ্ছে জেলায় ৩০ থেকে ৪০ জন। ঠাণ্ডাজনিত রোগে আক্রান্তের বড় সংখ্যা শিশুরা। এরপরে রয়েছে বয়স্ক নারী ও পুরুষ। চিকিৎসকরা বলছেন, বগুড়ায় এখনো পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

এদিকে, বগুড়া সোমবার দুপুরে কিছু সময়ের জন্য সূর্য উঠলেও কুয়াশা ছিল আকাশে। দিনে শীত কম অনুভূত হলেও সন্ধ্যা থেকে বেশ শীত পড়ছে। শহরের মধ্যে কুয়াশার পরিমাণ কম হলেও শহরতলী ও গ্রামে বেশ কুয়াশার কুণ্ডলী দেখা মিলছে।

বগুড়া সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: সামির হোসেন মিশু জানান, শীতের কারণে মানুষের নিউমোনিয়া, সর্দি, জ্বর, কাশি, আমাশয় রোগ দেখা দিতে পারে। এজন্য সাধারণ নাগরিকদের সতর্ক থাকার পরামর্শ প্রদান করা হয়েছে।

বগুড়া আবহাওয়া অফিসের টেলি প্রিন্টার সুপারভাইজার মো. আব্দুল হান্নান জানান, রবিবার বগুড়ায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ ডিগ্রি। আর সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ ডিগ্রি সেলসিয়াস আর সর্ব্বোচ ছিল ২৩ ডিগ্রি সেলসিয়াস। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর