১৯ জানুয়ারি, ২০২১ ১৫:৫৪

আদমদীঘিতে ১৫০ বিঘা জমিতে ধানের চারা রোপণের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

আদমদীঘিতে ১৫০ বিঘা 
জমিতে ধানের চারা রোপণের উদ্বোধন

কৃষিকাজে উৎসাহ বাড়াতে কৃষি যান্ত্রিককরণের মাধ্যমে বোরো ধান চাষাবাদের জন্য কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় সরকারিভাবে আধুনিক পদ্ধতিতে বিনামূল্যে কৃষকদের বীজের চারা বিতরণের লক্ষে চারা রোপণের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার সকালে উজেলার প্রান্নাথপুর ফসলী মাঠে বগুড়া জেলা প্রশাসক জিয়াউল হক প্রধান অতিথি হিসেবে এই চার রোপণের উদ্ধোধন করেন। এ লক্ষ্যে উপজেলা আদমদীঘি নির্বাহী অফিসার সীমা শারমীনের সভাপতিত্বে এক আলোচনা অনুষ্ঠিত হয়।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন  কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক দুলাল হোসেন, আদমদীঘি উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল ইসলাম খান রাজু, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মিঠু চন্দ্র অধিকারী। এ সময় উপস্থিত ছিলেন সান্তাহার ইউপি চেয়ারম্যান এরশাদুল হক টুলু, কেন্দ্রীয় সমবায় সমিতির চেয়ারম্যান মিজানুর রহমান বাবু, আওয়ামী লীগ নেত আনোয়ার হোসাইন প্রমুখ।  

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মিঠু চন্দ্র অধিকারী জানান, দিন দিন আবাদি জমির পরিমাণ কমে যাচ্ছে। সেই সঙ্গে কৃষি শ্রমিকের সংখ্যা হ্রাস পাচ্ছে। ফলে কৃষিতে শ্রমিকের মজুরি বেড়ে যাচ্ছে, তাতে করে ধানের উৎপাদন খরচও বেড়ে যাচ্ছে। ধানের উৎপাদন খরচ কমাতে দেশের ৪৯২ উপজেলার মধ্যে ৬১টি উপজেলায় প্রথমবারের মতো এই পদ্ধতিতে চাষ করা হচ্ছে। এর আওতায় আদমদীঘি উপজেলার  প্রান্নাথপুর মাঠে  ১৫০ বিঘা জমিতে হাইব্রিড জাতের ধান চারা রোপণের উদ্ধোধন করা হয়। 

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর