শিরোনাম
২৬ জানুয়ারি, ২০২১ ১৬:০৭

ভোলার দুর্গম চরে বাল্যবিবাহ রোধে সচেতনতা সভা

ভোলা প্রতিনিধি:

ভোলার দুর্গম চরে বাল্যবিবাহ রোধে সচেতনতা সভা

ভোলার মাঝের চরে বাল্যবিবাহ রোধে সচেতনতায় প্রামাণ্যচিত্র প্রদর্শনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার সকালে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় বাল্যবিবাহ ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির আয়োজনে ভোলা সদর উপজেলার কাচিয়া ইউনিয়নের মেঘনা নদীর মধ্যবর্তী মাঝের চরে এই প্রামান্যচিত্র প্রদর্শনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ভোলা জেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক কাচিয়া ইউনিয়নের চেয়ারম্যান জহুরুল ইসলাম নকীব।

বাল্যবিবাহ ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটি ভোলা এর সভাপতি এ্যাডভোকেট সাহাদাত হোসেন শাহিনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জিয়াউর রহমান, উন্নয়ন সংস্থা কোস্টট্রাস্ট এর এপিসি প্রকল্পের জেলা সমন্বয়কারী মিজানুর রহমান, বাল্য বিয়ে ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির নির্বাহী সদস্য মীর নুরে আলম ফরহাদ, কমিটির সহসভাপতি ছোটন সাহা, সাধারণ সম্পাদক শাহরিয়ার ঝিলন প্রমুখ। সভায় চরের শতাধিক ছাত্র-ছাত্রী ছাড়াও এলাকাবাসী অংশ নিয়েছেন। 

সভায় বক্তারা বাল্য বিয়ের কুফল তুলে ধরে বলেন, বাল্য বিবাহ আমাদের দেশের দীর্ঘ দিনের একটি সামাজিক অভিশাপ। বাল্য বিবাহের অভিশাপে একজন নারীকে পরিপূর্ণ মানুষ হিসেবে বিকশিত হতে দেয় না। বাল্য বিবাহ বন্ধে কঠোর শাস্তির ব্যবস্থা থাকলেও সমাজের সাধারণ মানুষের জনসচেতনতা না থাকার কারণে এর কার্যকরতা তেমন বৃদ্ধি পাচ্ছে না। বাল্য বিয়ে প্রতিরোধে সকলকে একসাথে এগিয়ে আসতে হবে। তৃণমূল পর্যায় থেকে সকলে সচেতন হলেই বাল্য বিয়ে রোধ করা সম্ভব হবে।

সভা শেষে উপস্থিত শিক্ষার্থী, অভিভাবক ও চরবাসীকে বাল্যবিয়ে থেকে বিরত থাকতে শপথ পাঠ করানো হয়।

বিডি প্রতিদিন/ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর