শিরোনাম
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি, ২০২১ ১৫:৫৬
প্রিন্ট করুন printer

চাঁপাইনবাবগঞ্জে গঙ্গা স্নান অনুষ্ঠিত

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জে গঙ্গা স্নান অনুষ্ঠিত

বৃহত্তর রাজশাহী অঞ্চলের হিন্দু সম্প্রদায়ের পবিত্র দিন ছিল বৃহস্পতিবার। চন্দ্র মাসের তারিখ হিসেবে প্রতি বছর রাজশাহী অঞ্চলের হিন্দু সম্প্রদায়ের নারী-পুরুষ সবাই চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার তর্ত্তিপুর নামক স্থানে পৌরাণিক জাহ্নুমুনির আশ্রমের কাছে গঙ্গা স্নান অনুষ্ঠানে যোগ দিয়ে থাকেন।

বয়বৃদ্ধদের নিকট থেকে জানা যায়, এই গঙ্গা স্নান অধিকাংশ বছরই মাঘ মাসে অনুষ্ঠিত হয় বলে একে মাঘী বান্নী স্নান বলে। কিন্তু চাঁদের উপর নির্ভর করে কোনো কোনো বছর ফাল্গুন মাসেও গঙ্গা স্নান অনুষ্ঠিত হয়ে থাকে। চাঁপাইনবাবগঞ্জসহ রাজশাহী অঞ্চলের নাটোর, নওগাঁ এলাকা থেকে হিন্দু ধর্মাবলম্বী পুরুষ-মহিলারা বাস, মিনিবাস, মাইক্রো, মিশুক, রিকশাসহ বিভিন্ন প্রকার যানবহনযোগে দূর-দূরান্ত থেকে গঙ্গা স্নান অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আগে থেকেই পৌরাণিক জাহ্নুমুনির আশ্রমে আসতে শুরু করেন।

বৃহস্পতিবার দুপুর পর্যন্ত তীর্থযাত্রীদের আসা অব্যাহত ছিল। সকালে স্থানীয় গঙ্গায় স্নান পর্ব শেষ করে বিভিন্ন ধরনের ভূরিভোজ করে থাকেন। এই ভূরিভোজের মধ্যে স্থান পায়, মূলত শিবগঞ্জের বিখ্যাত চমচমসহ অন্যান্য মিষ্টান্ন দ্রব্য, রাজারামপুর ও নসিপুরের দই, রহনপুরের মুড়ি ও চিড়া এবং ভোলাহাটের সাগর কলা।

প্রায় মহিলারাই বাড়ি ফেরার সময় নানা ধরনের মাটির পাত্রে সযত্নে গঙ্গার পবিত্র পানি নিয়ে যান। উল্লেখ্য, বৃহস্পতিবার গঙ্গা স্নান উপলক্ষে তর্ত্তিপুর মেলায় কাঠের সামগ্রী, বাঁশ-বেত সামগ্রী ও লোহা লক্কড়ের দোকানসহ বিভিন্ন ধরনের স্টল বসেছিল।

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর