৬ মার্চ, ২০২১ ১৩:৩১

জ্যোতি হক স্মৃতি ছড়া পুরস্কার পেলেন জান্নাতুল ফেরদৌস পান্না

অনলাইন ডেস্ক

জ্যোতি হক স্মৃতি ছড়া পুরস্কার পেলেন জান্নাতুল ফেরদৌস পান্না

জ্যোতি হক স্মৃতি ছড়া পুরস্কার পেয়েছেন কবি, ছড়াকার, সাংবাদিক জান্নাতুল ফেরদৌস পান্না। ৫ মার্চ এক অনাড়ম্বর আয়োজনের মাধ্যমে কিশোরগঞ্জ ছড়া উৎসব পরিচালনা পর্ষদ এ পরস্কার প্রদান করে। শিশু সাহিত্যিক রফিকুল হক দাদুভাইয়ের দ্বিতীয় পুত্র হাসিবুল হক জ্যোতির নামে এ পুরস্কার প্রদান করা হয়। 

কিশোরগঞ্জে ১৭তম ছড়া উৎসব পরিচালনা পর্ষদের আহবায়ক ও দৈনিক শতাব্দীর কণ্ঠ পত্রিকার সম্পাদক আহমেদ উল্লাহ এ পুরস্কার তুলে দেন।

কবি ও সাংবাদিক জান্নাতুল ফেরদৌস পান্না খুব ছোট বেলা থেকেই সাহিত্য সংস্কৃতির চর্চা করে আসছেন। সাহিত্যের মাধ্যমে সমাজের নানান জটিলতা তুলে ধরার চেষ্টা  করেন। তিনি সমাজের সব ধরনের মানুষের সেবায় সব সময় নিজেকে নিয়জিত রাখেন। বাল্য বিয়ে, যৌতুক, নারী নির্যাতনের বিরুদ্ধে সব সময় সোচ্চার থাকেন। সম্প্রতি করোনা মহামারীর সময়েও নিজ এলাকায় ত্রাণ কমিটির সদস্য হয়ে সাধারণ মানুষের পাশে থেকেছেন।
জান্নাতুল ফেরদৌস পান্নার প্রকাশিত গ্রন্থ ৭টি। আরও তিনটি বই প্রকাশের অপেক্ষায় রয়েছে।

তিনি ২০১৭ সালে কিশোরগঞ্জ ছড়া উৎসব পরিচালনা পর্ষদ কর্তৃক কাব্যসাহিত্যে সুকুমার রায় সাহিত্য পদক লাভ করেন। এছাড়াও তিনি ঢাকা রিপোর্টার্স ইউনিটি থেকে একাধিক বার সাহিত্য সম্মাননা লাভ করেন। গত ৬ নভেম্বর ২০২০ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা "চেতনার ঈশ্বর বঙ্গবন্ধু " শিরোনামে একটি প্রবন্ধের জন্য ঢাকা রিপোর্টার্স ইউনিটি থেকে বিশেষ সম্মাননা লাভ করেন।

রাজনৈতিকভাবেও তার রয়েছে ব্যাপক পরিচিতি। ছাত্রলীগের রাজনীতি থেকে শুরু করে কিশোরগঞ্জ জেলা মহিলা আওয়ামী লীগের হয়ে তিনি কাজ করেছেন। কাজ করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের কর্মী হিসাবে। বর্তমানে তিনি পাকুন্দিয়া উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। দীর্ঘ দুই দশক ধরে জান্নাতুল ফেরদৌস পান্না বেশ কয়েকটি স্ব-নাম ধন্য পত্রিকায় অত্যন্ত যোগ্যতার সাথে কাজ করেছেন।  বর্তমানে দৈনিক আমাদের নতুন সময় পত্রিকায় বিশেষ প্রতিনিধি হিসেবে কাজ করছেন। ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ২০১৮ সালে বিপুল ভোটে নির্বাচিত হয়ে কার্যনির্বাহী সদস্য হিসাবে দায়িত্ব পালন করেন। জান্নাতুল ফেরদৌস পান্না জাতীয় প্রেসক্লাবের স্থায়ী সদস্য। বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের কার্যনির্বাহী সদস্য। সুপ্রিম কোর্ট রিপোর্টারদের সংগঠন ল' রিপোর্টার্স ফোরামের সাবেক কার্যনির্বাহী সদস্য। এছাড়াও সাংবাদিকতা পেশায় তিনি দুই বার ফেলোশিপ অর্জণ করেন। সমাজ উন্নয়নে বিশেষ অবদানের জন্য ২০২০ সালের রোকেয়া দিবসে তিনি জয়ীতা পুরস্কার লাভ করেন।

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর