শিরোনাম
প্রকাশ : ১১ এপ্রিল, ২০২১ ১১:০৮
প্রিন্ট করুন printer

ফুলপুরে ইটভাটা বন্ধের দাবিতে মানববন্ধন

ফুলপুর (ময়মনসিংহ) প্রতিনিধি

ফুলপুরে ইটভাটা বন্ধের দাবিতে মানববন্ধন

ময়মনসিংহের ফুলপুরে মেসার্স এ হক ব্রিকস নামের একটি অবৈধ ইটভাটা বন্ধের দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী। উপজেলার রহিমগঞ্জ উচ্চ বিদ্যালয় সংলগ্ন পাকা সড়কে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

জানা যায়, এ হক ব্রিকসের বিষাক্ত কালো ধোঁয়া ও ইটটানার গাড়ি চলাচলে ক্ষতিগ্রস্ত হচ্ছে এলাকার কাঁচা ও পাকা সড়কসহ প্রাকৃতিক পরিবেশ। ওই ইটভাটার মাত্র ৫০ গজের মধ্যেই বেশ কিছু বসত বাড়ি রয়েছে।

এছাড়া প্রায় দেড়শ মিটারের মধ্যে রহিমগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়, রহিমগঞ্জ উচ্চ বিদ্যালয়, রহিমগঞ্জ উপ-স্বাস্থ কেন্দ্র, রহিমগঞ্জ ইউনিয়ন কমপ্লেক্স ও একটি বাজার অবস্থিত। ঘনবসতি ও জনবহুল ওই এলাকায় ইটভাটা গড়ে উঠায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ১৪শ শিক্ষার্থীসহ আনুমানিক ৪০ হাজার মানুষ নানাভাবে দুর্ভোগের শিকার ও ক্ষতিগ্রস্ত হচ্ছে।

জানা যায়, এর আগে স্থানীয় এহসানুল হক রনি বাদি হয়ে এই ইটভাটার বিরুদ্ধে অভিযোগ করলে ফুলপুর উপজেলা নির্বাহী অফিসার শীতেষ চন্দ্র সরকার উপজেলা কৃষি অফিসার আব্দুল্লাহ আল মামুনকে দিয়ে তদন্তপূর্বক পরিবেশ অধিদপ্তরকে এর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্যে সুপারিশ করেছিলেন। পরে ময়মনসিংহ পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক ফরিদা ইয়াসমিন ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মিহির লাল সরদার সরেজমিন গিয়ে মোবাইল কোর্ট পরিচালনা করে ওই ইটভাটাকে ৫ লাখ টাকা জরিমানা করেছিলেন। জরিমানা দেওয়ার পর ইটভাটার মালিক রিজানুল হক স্বপন আবারো তা চালিয়ে যাচ্ছেন। তাই এলাকাবাসী শনিবার মানববন্ধন করেন। 

এ ব্যাপারে ময়মনসিংহ পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক ফরিদ আহমেদ বলেন, আমরা এ হক ব্রিকসকে কয়েক মাস আগে ৫ লাখ টাকা জরিমানা করেছি। বর্তমানে আমাদের ম্যাজিস্ট্রেট নেই। বদলি হয়ে গেছে। ম্যাজিস্ট্রেট নিয়োগ পেলে বিষয়টি আবারো দেখবো। 

বিডি প্রতিদিন/আল আমীন