শিরোনাম
প্রকাশ : ১২ এপ্রিল, ২০২১ ১৮:৫১
প্রিন্ট করুন printer

বগুড়া জেলা গঠনের দু’শ বছর উদযাপন হবে কাল

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়া জেলা গঠনের দু’শ বছর উদযাপন হবে কাল

আগামীকাল ১৩ এপ্রিল বগুড়া জেলা গঠনের দু’শ বছরপূর্ণ হবে বলে দাবী করেছে বগুড়া ইতিহাস চর্চা পরিষদ। দু’শত বছর পূর্তি উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করবে। 

সোমবার বগুড়া শহরের অভিজাত হোটেলে এক সংবাদ সম্মেলন বগুড়া ইতিহাস চর্চা পরিষদের সভাপতি প্রবীণ চিকিৎসক সিএম ইদরিস বিষয়টি নিশ্চিত করেন। 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, দু’শত বছর পূর্বে ১৮২১ সালের ১৩ এপ্রিল বগুড়া জেলা গঠনের সরকারি আদেশ জারি করা হয়। তৎকালীন ব্রিটিশ সরকার এক প্রশাসনিক আদেশে রাজশাহী জেলা থেকে কেটে বগুড়া জেলার সৃষ্টি করে। সেই থেকে বিভিন্ন সময়ে পার্শ্ববর্তী জেলা থেকে বিভিন্ন এলাকা সংযোজন-বিয়োজনের মাধ্যমে বর্তমান বগুড়া জেলার মানচিত্র প্রতিষ্ঠা লাভ করে। 

তাই জেলা গঠনের দু’শত বছর পূর্তি উদযাপনের জন্য বগুড়া ইতিহাস চর্চা পরিষদ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে করোনা পরিস্থিতির কারণে ১৩ এপ্রিল স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে সকাল ১১টায় বগুড়া জিলা স্কুল মাঠে বগুড়া জেলা গঠনের দুইশত বছর পূর্তি উদযাপনের জন্য ফেস্টুন ও বেলুন উড়ানো, সাড়ে ১১টায় আলোচনা সভা ও দু’শত বছর পূর্তি উদযাপন উপলক্ষে প্রকাশিত স্মরণিকা “বগুড়া কথা” এর মোড়ক উন্মোচন।

আজকের সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বগুড়া ইতিহাস চর্চা পরিষদের উপদেষ্টা ডা. মশিউর রহমান, বীর মুক্তিযোদ্ধা আনোয়ারুল করিম দুলাল, সহ-সভাপতি মতিউল ইসলাম সাদী, মো. রাজিউল্লাহ, অ্যাডভোকেট শেরআলী, রেজাউল হাসান রানু, সাধারণ সম্পাদক সৈয়দ ফজলে রাব্বী ডলার, কোষাধ্যক্ষ সৈয়দা তাহমিনা পারভীন শ্যামলী, নির্বাহী সদস্য জিয়াউর রহমান, রেজাউল বারী ঈশা, ইনছার আলী, জহুরুল হক প্রমুখ। 

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর