শিরোনাম
প্রকাশ : ৪ মে, ২০২১ ২২:৩১
প্রিন্ট করুন printer

যাত্রীবাহী লঞ্চ চলাচলের দাবিতে স্মারকলিপি

নারায়ণগঞ্জ প্রতিনিধি:

যাত্রীবাহী লঞ্চ চলাচলের দাবিতে স্মারকলিপি

শতভাগ স্বাস্থ্যবিধি মেনে যাত্রীবাহী লঞ্চ চলাচলের দাবিতে বিআইডব্লিউটিএ চেয়ারম্যানের বরাবরে স্মারকলিপি প্রদান করেছেন বাংলাদেশ নৌযান শ্রমিক ও কর্মচারী ইউনিয়ন। মঙ্গলবার বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালক শেখ মাসুদ কামালের হাতে স্মারকলিপিটি তুলে দেওয়া হয়। 

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ নৌযান শ্রমিক ও কর্মচারী ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. শাহআলম, সাধারণ সম্পাদক সবুজ শিকদার, দফতর সম্পাদক কবির হোসেন, নারায়ণগঞ্জ শাখার সভাপতি নিজামউদ্দিন, পান্না মিয়া, মিরাজ খান, স্বপন মিয়া প্রমুখ।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, নদীপথে স্বল্প খরচে পণ্য পরিবহন করে এদেশের আমদানী রপ্তানীর ক্ষেত্রে নৌযান শ্রমিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। লকডাউনের কারণে যাত্রীবাহী লঞ্চগুলোর চলাচল বন্ধ থাকায় লঞ্চ শ্রমিকরা বেকার অবস্থায় দিনযাপন করছে। খাবার ও বেতন বোনাস না পেয়ে লঞ্চ শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছে। অনেকেই চাকুরী হারিয়েছেন। অনেকেই আবার ধারদেনা করে সংসার চালাচ্ছে। এ অবস্থা চলতে থাকলে ঈদ ও ঈদ পরবর্তী সময়ে তাদেরকে পরিবার পরিজন নিয়ে বেঁচে থাকা কষ্টকর হয়ে পড়বে। 
নৌ মন্ত্রনালয়ের নেতৃত্বে বিআইডব্লিউটিএ, নৌযান মালিক, শ্রমিক, নৌ পুলিশ, কোস্টগার্ড, নৌ পরিবহন অধিদপ্তর এর সমন্বয়ে একটি শক্তিশালি মনিটরিং কমিটি গঠন করে স্বাস্থ্যবিধি মেনে যাত্রীবাহী লঞ্চগুলো চলাচলের অনুমতি প্রদান করলে শ্রমিক মালিক ও দেশেে নৌপথের যাত্রীরা উপকৃত হবে। যদি লঞ্চ চলাচলের অনুমতি প্রদান না করা হয় তাহলে যাত্রীবাহী লঞ্চ শ্রমিকদের তালিকা করে তাদের পরিবার পরিজন নিয়ে সংসার চলার মতো খাদ্য ও চিকিৎসা খরচের সুব্যবস্থা করার অনুরোধ জানানো হয়েছে।

বিডি প্রতিদিন/ মজুমদার 

এই বিভাগের আরও খবর