শিরোনাম
প্রকাশ : ৩০ মে, ২০২১ ২২:২৯
আপডেট : ৩০ মে, ২০২১ ২২:৩৮
প্রিন্ট করুন printer

১৫ জাতের আমের মেলা

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা:

১৫ জাতের আমের মেলা
Google News

কুমিল্লার বরুড়া উপজেলার খটকপুর। এই গ্রামের একটি বাড়িতে ১৫ জাতের আমের চাষ করা হয়েছে। ছোট গাছে বর্ণিল আম দেখতে গ্রামের মানুষ ভিড় করছেন। গ্রামের প্রবাসী খলিলুর রহমানের বাড়িতে এই আমের চাষ করা হয়। জাতগুলো হচ্ছে, আশ্বিনা,আম্রপালি, বারি-৪, ল্যাংড়া, ব্যানানা ম্যাঙ্গোসহ বিভিন্ন জাত।

রবিবার বিকালে ওই বাড়িতে গিয়ে দেখা যায়, দুই থেকে তিন হাত উচ্চতার গাছে আম ঝুলছে। আমের ভারে যেন গাছ ভেঙ্গে পড়ছে। সূর্যের আলো পড়ে আমগুলো বর্ণিল রঙ ধারণ করেছে। কিছু আমের ওজন এক কেজির কাছাকাছি। ১৫টি জাতের শতাধিক গাছের আম দেখতে মানুষ ভিড় জমাচ্ছে।

প্রতিবেশী কামাল হোসেন বলেন, এরকম আম ফল দোকানে দেখেছি। এই এলাকায় এরকম আম আর চাষ হয়নি। এই বাড়িতে আমের ফলন ভালো হয়েছে। আম গুলো দেখতে সুন্দর লাগছে। 

প্রবাসী খলিলুর রহমান বলেন, শখ করে বাড়িতে বিভিন্ন জাতের আম চাষ করেছি। আমের চারা বগুড়াসহ বিভিন্ন এলাকা থেকে সংগ্রহ করেছি। কৃষি বিভাগের পরামর্শে জৈব পদ্ধতিতে কীটনাশক দমন করেছি। নিজের বাড়িতে চাষ করা বিভিন্ন জাতের নিরাপদ আম পেয়ে ভালো লাগছে। এইসব আম খেতেও বেশ মিষ্টি।

স্থানীয় উপ-সহকারী কৃষি কর্মকর্তা গোলাম সারোয়ার ভূঁইয়া বলেন, খলিলুর রহমানের বাড়িতে কিছু খালি জমি পড়ে ছিলো। সেখানে আমসহ বিভিন্ন ফলের চাষের জন্য তাকে উদ্বুদ্ধ করি। তিনি ১৫ জাতের আমসহ এখানে মাল্টা, করমচা, জামরুল, কমলা, পেয়ারাসহ বিভিন্ন ফলের গাছ লাগিয়েছেন। এবার প্রথম তার আমের ফলন এসেছে। আমগুলো খেতে বেশ সুস্বাদু।  

বিডি প্রতিদিন/ মজুমদার 

 

এই বিভাগের আরও খবর