শিরোনাম
প্রকাশ : ৯ জুন, ২০২১ ১৫:৪৮
প্রিন্ট করুন printer

তেঁতুলিয়ায় নদী সংরক্ষণে সচেতনতা বৃদ্ধির প্রশিক্ষণ

পঞ্চগড় প্রতিনিধি

তেঁতুলিয়ায় নদী সংরক্ষণে সচেতনতা বৃদ্ধির প্রশিক্ষণ
Google News

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ইউনিয়ন পর্যায়ে নদী সংরক্ষণ শীর্ষক ‘উদ্বুদ্ধকরণ ও সচেতনতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ’ অনুষ্ঠিত হয়েছে। উপজেলার তিরনইহাট ইউনিয়ন পরিষদের হলরুমে আজ বুধবার সকাল ১০টায় জাতীয় নদী রক্ষা কমিশনের ৪৮ নদী সমীক্ষা প্রকল্পের অর্থায়নে এর আয়োজন করে জাতীয় নদী রক্ষা কমিশন। 

অনুষ্ঠানে স্থানীয় জনপ্রতিনিধি, সংবাদকর্মী, গণ্যমান্য ব্যক্তিরা এবং স্টেহোল্ডাররা অংশ নেয়। প্রশিক্ষণে আন্ত-সীমান্ত নদী মহানন্দা বিষয়ে ব্যাপক আলোচনা হয়। এসময় উম্মুক্ত মতামত প্রদানের সময় স্থানীয়রা মহানন্দা নদীর ভাঙ্গন রোধের জন্য বাংলাদেশ সীমান্তের পার দিয়ে বাধ দেয়ার দাবি জানান তারা। পর্যটকদের আকর্ষণের জন্য নদী ঘিরে নানা উদ্যোগের পরামর্শও প্রদান করেন তারা। 

নদী রক্ষা কমিশন জানায়, তেঁতুলিয়া উপজেলার সীমান্তঘেষা নদী মহানন্দা, করতোয়া, গবরা, বেরং, ভেরসাসহ বেশ কিছু নদীর সমীক্ষা কার্যক্রম শুরু হয়েছে। আলোচনায় এ নদীগুলো রক্ষা বিষয়ে উদ্বুদ্ধকরণ সভায় সকল স্তরের স্টেহোল্ডারদের নদী রক্ষায় এগিয়ে আশার জন্য আহবান জানানো হয়। এসময় অবৈধ দখল উদ্ধার, নদী দূষণ রোধ এবং নদী ব্যবহারকারীদেরকে সচেতনতামূলক বিভিন্ন পরামর্শ ও সুপারিশ প্রদান করা হয়।

ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত বক্তব্য রাখেন জাতীয় নদী রক্ষা কমিশনের প্রকল্প পরিচালক ও যুগ্ন সচিব একরামুল হক, উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা, ওয়াটার এক্সপার্ট সজিদুর রহমান, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ মনির হোসাইন চৌধুরী, বাংলাদেশ প্রতিদিনের পঞ্চগড় প্রতিনিধি সরকার হায়দার, তেঁতুলিয়া জার্নালিষ্ট ক্লাবের আহবায়ক আশরাফুল ইসলাম প্রমুখ। 

 

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর