শিরোনাম
প্রকাশ : ২ আগস্ট, ২০২১ ১৮:১৩
প্রিন্ট করুন printer

দিনাজপুরের ঘাঘড়া ক্যানেল ফের আবর্জনার ভাগাড়

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরের ঘাঘড়া ক্যানেল ফের আবর্জনার ভাগাড়
দিনাজপুরের ঘাঘড়া ক্যানেল ফের আবর্জনার ভাগাড়।
Google News

দিনাজপুর শহরের পানি নিষ্কাশনের ঘাঘড়া ক্যানেলটি সঠিক পরিকল্পনা ও নজরদারির অভাবে খননের দেড় বছর পার না হতেই আবারো আবর্জনার ভাগাড়ে আর অবৈধ দখল শুরু হয়েছে। ক্যানেলটির বিভিন্ন এলাকায় ময়লা আর আবর্জনায় ভরে গেছে। পরিবেশকে করছে দূষণ।

এতে পানি নিষ্কাশনে প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছে। আর এসব আবর্জনার ভাগাড়ে জন্ম নিচ্ছে কোটি কোটি মশা। যা নগরবাসীকে অতিষ্ঠ করে তুলেছে।

দিনাজপুর শহরের ঘাঘড়া ও গিরিজা ক্যানেল দীর্ঘদিন সংস্কার ও সংরক্ষণের অভাবে অবৈধ দখল আর আবজর্নায় ভরাট হয়ে যাচ্ছে। পানি নিষ্কাশনের ক্ষমতা হারিয়ে ফেলছে। আর্বজনার কারণে সৃষ্টি হচ্ছে পরিবেশ দূষণ এবং জলাবদ্ধতা।

সংস্কার, সংরক্ষণ ও দখলমুক্ত করতে পানি উন্নয়ন বোর্ড এবং জেলা প্রশাসন যৌথভাবে গত বছরের ১৪ ফেব্রুয়ারি থেকে শুরু করে উচ্ছেদ অভিযান। ২ কোটি ৩৪ লাখ টাকা ব্যয়ে ঘাগড়া ক্যানেলের ২৯ কিলোমিটারের মধ্যে ১৫ কিলোমিটার খনন কাজ সস্পন্ন হয়। কিন্তু খননের পর আবারো অবৈধ দখলের অভিযোগ সাধারণ নগরবাসীর।

দিনাজপুর সম্মিলিত সাংস্কৃতিক জোটের সদস্য সচিব সুলতান কামাল উদ্দিন বাচ্চু বলেন,  নাগরিক সমাজ মনে করছেন পরিকল্পনা ও সঠিক নজরদারির অভাবে খুব একটা সুফল পাবে না নগরবাসী।

খননের পর কিছু এলাকায় আবারো দখল হচ্ছে স্বীকার করে পানি উন্নয়ন বোর্ড দিনাজপুরের উপ-সহকারী প্রকৌশলী মো. সিদ্দিকুর জামান (নয়ন) জানান, ক্যানেলটি খননের পর শহরের জলাবদ্ধতা অনেকটা নিরসন হয়েছে। বড় বড় শহরে এসব ক্যানেলের পরিষ্কার-পরিচ্ছন্নসহ দেখভাল করে থাকে পৌরসভা। এখানেও দেখার কথা দিনাজপুর পৌরসভার। কিন্তু পানি উন্নয়ন বোর্ডের এসব কাজের বরাদ্দ নেই।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর