২৪ আগস্ট, ২০২১ ১৬:৩৯

বানারীপাড়ায় সন্ধ্যা নদীর ভাঙন প্রতিরোধের দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল


বানারীপাড়ায় সন্ধ্যা নদীর ভাঙন 
প্রতিরোধের দাবিতে মানববন্ধন

বরিশালের বানারীপাড়া উপজেলায় সন্ধ্যা নদীর অব্যাহত ভাঙনের কবল থেকে ইলুহার এলাকা রক্ষার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১১টায় ইলুহার ইউনিয়নের বিহারীলাল একাডেমি ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও এলাকাবাসীর উদ্যোগে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

মানববন্ধনে বক্তৃতা করেন ইলুহার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল ইসলাম, বিহারীলাল একাডেমি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহবুবুর রহমান, প্রাক্তন প্রধান শিক্ষক অনিল চন্দ্র, বানারীপাড়া ইউনিয়ন ইনস্টিটিউশন পাইলট বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক আব্দুর করিম, পূর্ব ইলুহার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক দেলোয়ার হোসেন, সহকারি প্রধান শিক্ষক বাবু সুধাংশু কুমার মন্ডল, বিহারী লাল একাডেমি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বাবু নরেন্দ্রনাথ বাড়ৈ ও শুভ দাস প্রমুখ। 

বক্তারা বলেন, প্রতি বছর সন্ধ্যা নদীর অব্যাহত ভাঙনে ভিটেমাটি হারিয়ে অনেকেই নিঃস্ব হচ্ছে। অপরিকল্পিতভাবে ড্রেজার বসিয়ে নদীর বালু উত্তোলন করায় ভাঙন আরো তীব্রতর হচ্ছে। ইতিমধ্যে ওই উপজেলার ব্রাক্ষনকাঠি, দান্ডোয়াট, ধানহাটখোলা, শিয়ালকাঠী, বাংলাবাজার, নলশ্রী, মসজিদ বাড়ী, দাসেরহাট, কালির বাজার, চাউলাকাঠি, বাসার, গোয়াইলবাড়ি গ্রামের বহু বসত বাড়ি-ঘর, ফসলি জমি, ও মসজিদ-মন্দির নদীগর্ভে বিলীন হয়েছে। ভয়াল সন্ধ্যার ভাঙনে বহু পরিবার তাদের শেষ আশ্রয়টুকু হারিয়ে এখন নিঃস্ব। তারা সন্ধ্যার নদীর ভাংগন প্রতিরোধে অবৈধ ড্রেজার বন্ধ এবং নদীর তীর সংরক্ষনের দাবি জানান।

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর