শিরোনাম
৪ সেপ্টেম্বর, ২০২১ ১৭:২৬

গাজীপুরে কৃষি পণ্য প্রক্রিয়াজাতকরণ প্রযুক্তির ওপর কৃষকদের প্রশিক্ষণ

গাজীপুর প্রতিনিধি

গাজীপুরে কৃষি পণ্য প্রক্রিয়াজাতকরণ প্রযুক্তির ওপর কৃষকদের প্রশিক্ষণ

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) পোস্ট-হারভেস্ট টেকনোলজি বিভাগের উদ্যোগে গাজীপুরের শ্রীপুর উপজেলার মারতা গ্রামে শনিবার ‘Agricultural products processing technology development’ শীর্ষক প্রকল্পের আওতায়  দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। পেয়ারা ও আনারসের প্রক্রিয়াজাতকরণ (পেয়ারার জেলি এবং পেয়ারা ও আনারসের মিশ্র জেলি) পদ্ধতি বিস্তারের লক্ষ্যে Asian Food and Agriculture Cooperation Initiative (AFACI), RDA, Korea এর অর্থায়নে পরিচালিত এ কর্মশালায় ৩০ জন কৃষক অংশগ্রহণ করেন। 

কর্মশালায় বারি’র পোস্ট-হারভেস্ট টেকনোলজি বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধান মো. হাফিজুল হক খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মুহাম্মদ সামসুল আলম। প্রকল্পের সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরেন বারি’র পোস্ট-হারভেস্ট টেকনোলজি বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও AFACI-APPT, Bangladesh প্রকল্পের পিআই ড. মোহাম্মদ মাইনউদ্দিন মোল্লা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বারি’র পোস্ট-হারভেস্ট টেকনোলজি বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্পের কো-পিআই আশফাক আহমেদ সবুজ। 

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে ড. মো. নাজিরুল ইসলাম বলেন, এক সময় আমরা বিদেশ থেকে খাদ্য সাহায্য গ্রহণ করলেও এখন আমরা খাদ্য উদ্বৃত্তের দেশ। বর্তমান সরকার ২০৩০ সালের মধ্যে সবার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে চায়। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট সরকারের এ লক্ষ্য অর্জনে পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়নের কাজ করে যাচ্ছে। আমরা চাই খাদ্য যেমন পুষ্টিকর হবে তেমনি হবে নিরাপদ। ফসল প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে একদিকে যেমন পুষ্টি নিশ্চিত করা যাচ্ছে অন্যদিকে কৃষকের আয় আরও বৃদ্ধি পাচ্ছে। তিনি পেয়ারার কেমিক্যালমুক্ত ন্যাচারাল জেলি তৈরির উপর গুরুত্বারোপ করে প্রশিক্ষণটি সফল করে তুলতে ভবিষ্যতে এর কার্যক্রম অব্যাহত রাখার পরামর্শ প্রদান করেন। 

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর