২৮ সেপ্টেম্বর, ২০২১ ১৫:৫৪

খাগড়াছড়িতে বিশ্ব জলাতঙ্ক দিবস পালন

খাগড়াছড়ি প্রতিনিধি

খাগড়াছড়িতে বিশ্ব জলাতঙ্ক দিবস পালন

খাগড়াছড়িতে বিশ্ব জলাতঙ্ক দিবস পালন।

মরণব্যাধি জলাতঙ্ক রোগের ভয়াবহতা উপলদ্ধি, সচেতনতা বৃদ্ধি, প্রতিরোধ ও নির্মূলের লক্ষ্যে সারা দেশের মতো খাগড়াছড়ি পার্বত্য জেলায়ও বিশ্ব জলাতঙ্ক দিবস পালন করা হয়েছে।

এ উপলক্ষে মঙ্গলবার খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতাল মিলনায়তনে ‘জলাতঙ্ক : ভয় নয়, সচেতনতায় জয়’ এ প্রতিপাদ্য বিষয় নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খাগড়াছড়ির সিভিল সার্জন ডা. নুপুর কান্তি দাশ।

আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. রিপল বাম্পী চাকমার সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন জেলা প্রাণী সম্পদক কর্মকর্তা ডা. মো. নুরুল আফসার, জেলা কৃত্রিম প্রজনন কেন্দ্রের উপ-পরিচালক ডা. মো. গোলাম আজম। দিবসের প্রতিপাদ্য বিষয় ও করণীয় তুলে ধরেন ডা. রাজস্বী চাকমা।

আলোচনা সভায় বক্তারা মরণব্যাধি জলাতঙ্ক রোগের ভয়াবহতা সর্ম্পকে সকলকে সজাগ ও সচেতন হওয়ায় আহ্বান জানিয়ে বলেন, জলাতঙ্ক রোগের চিকিৎসা সরকারি হাসপাতালে বিনামূল্যে দেওয়া হয়। জলাতঙ্ক প্রতিরোধে গৃহপালিত কুকুর-বিড়ালকে ভ্যাকসিন দেওয়ার পাশাপাশি স্বাস্থ্য বিভাগ ও প্রাণী সম্পদ বিভাগের পক্ষ থেকে বেওয়ারিশ কুকুরকে গণটিকা দেওয়া হয়। স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে জানানো হয়, প্রতি মাসে গড়ে জেলা সদর হাসপাতালে কুকুরের কামড়ে আক্রান্ত ১৫০ জনকে টিকা দেওয়া হয়।

বিডি-প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর