১৪ অক্টোবর, ২০২১ ২০:০৬

‘রক্তদানে নেত্রকোনা’র প্রতিষ্ঠাবার্ষিকী পালন

নেত্রকোনা প্রতিনিধি

‘রক্তদানে নেত্রকোনা’র প্রতিষ্ঠাবার্ষিকী পালন

নেত্রকোনায় বিনামূল্যে রক্তদান করে যাচ্ছেন প্রায় অর্ধশত তরুণ।

দীর্ঘ চার বছর ধরে নেত্রকোনা শহরের প্রায় অর্ধশত তরুণ বিনামূল্যে রক্তদান করে যাচ্ছে মুমূর্ষু মানুষদের। ফেসবুক পেজসহ হাসপাতালের ব্লাড ব্যাংকে নামের তালিকা ও ব্লাড গ্রুপ দিয়ে রাখার মাধ্যমে এসব তরুণদের ‘রক্তদানে নেত্রকোনো’ সংগঠনটি রক্তদান করে যাচ্ছে। বৃহস্পতিবার সংগঠনটি চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে নেত্রকোনা আধুনিক সদর হাসপাতালে রক্তদানের মাধ্যমে।

জরুরি রক্তের প্রয়োজন হলেই গ্রুপে একটি পোস্টের মাধ্যমে সহজেই ভুক্তভোগীরা পেয়ে যাচ্ছেন কাঙ্খিত রক্ত। এতে করে বেঁচে যাচ্ছে মানুষের প্রাণ। এই কাজে উদ্বুদ্ধ হয়ে বিভিন্ন বয়সের মানুষ শিশু থেকে প্রসূতি নারীসহ যাদের রক্ত প্রয়োজন তাদের উপস্থিত রেখে বিনামূল্যে এই তরুণরা রক্তদান করে যাচ্ছেন।

প্রতিদিন গড়ে এক থেকে দুজন মুমূর্ষু নারী শিশু বা রক্তশূন্য ব্যক্তিকে রক্ত দান করে যাচ্ছে গত চার বছর ধরে। এদিকে এই সংগঠনের তরুণদের কাছ থেকে রক্ত পেয়ে এখন ময়মনসিংহসহ ঢাকাতেও পরিচিতজনরা রক্তের জন্য অনুরোধ জানান। যাতে কেউ এটি নিয়ে ব্যবসা করতে না পারে, সে জন্য তারা নিজে রোগীদের উপস্থিতিতে রক্তদান করেন।

সংগঠনটির সভাপতি এইচ এম জনি জানান, তারা মানুষকে রক্ত দিয়ে আনন্দ পান। কারণ এক ব্যাগ রক্তের জন্য অনেক সময় অনেকের মৃত্যুও হয়। বিশেষ করে গর্ভাবস্তায় নারীদের সিজার করার সময় বেশিভাগ ক্ষেত্রে রক্তের প্রয়োজন পড়ে। গ্রাম থেকে আসা অনেক মানুষ আগে থেকে প্রস্তুত থাকতে পারে না বলে অনেকের প্রাণ পর্যন্ত চলে যায়। সেই মুহূর্তে আমাদের গ্রুপে বা যেকারো মাধ্যমে রক্তের গ্রুপ এবং ঠিকানা জানতে পারলে আমাদের তরুণরা মোটরসাইকেল অথবা যেকোনো বাহনে চড়ে যারা রক্ত দিতে পারেন তারা দিয়ে আসেন। এটি দেখে দেখে আরও অন্যান্য তরুণরাও এগিয়ে আসছে, যা অবশ্যই তরুণ প্রজন্ম মানবিক হচ্ছে বলে আমার আলো দেখতে পাচ্ছি।

তিনি আরও জানান, প্রতিষ্ঠাবার্ষিকীতে দিনব্যাপী আয়োজনে রয়েছে অসহায় মানুষদের বিনামূল্যে খাদ্য প্যাকেট উপহার দেওয়া। শহরের মোক্তারপাড়া, শহীদ মিনার মোড় ও তেরী বাজার মোড়ে ভিক্ষুক এবং খেটে খাওয়া মানুষদের হাতে খিচুরির প্যাকেট তুলে দেওয়া হয়েছে।

বিডি প্রতিদিন/এমআই

সর্বশেষ খবর