৩ নভেম্বর, ২০২১ ১৮:৩৫

বারিতে চার দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

গাজীপুর প্রতিনিধি:

বারিতে চার দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) কন্দাল ফসল গবেষণা কেন্দ্রের উদ্যোগে বুধবার আলুর তাপ সহিষ্ণু এবং লেট ব্লাইট রোগ প্রতিরোধী জাতের উপর প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠান কন্দাল ফসল গবেষণা কেন্দ্রের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়েছে। 

কৃষি গবেষণা ফাউন্ডেশন (কেজিএফ) এর আর্থিক সহায়তায় আয়োজিত চার দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালায় বারি’র বিভিন্ন বিভাগ ও কেন্দ্রের ১৪ জন বিজ্ঞানী অংশগ্রহণ করছেন।

সকালে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি)’র নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন। বারি’র পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ড. সোহেলা আক্তারের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার, কৃষি গবেষণা ফাউন্ডেশনের (কেজিএফ) নির্বাহী পরিচালক ড. জীবন কৃষ্ণ বিশ্বাস, বারি’র পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন 'Chloroplast Genome Sequencing and QLT Analysis of Heat Tolerant and Late Blight Resistant Potato Varieties' প্রকল্পের পরিচালক ও কন্দাল ফসল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মোশাররফ হোসেন মোল্লা। 

উদ্বোধন অনুষ্ঠানে বারি’র অন্যান্য পরিচালকবৃন্দ, বিভিন্ন বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধানগণ, বিজ্ঞানী ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) এর নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার বলেন, আমাদের জাতীয় কৃষি নীতিতে সকলের জন্য পুষ্টি সমৃদ্ধ নিরাপদ খাবার নিশ্চিতকরণের কথা বলা হয়েছে। খাদ্য উৎপাদনে আমরা স্বয়ংসম্পূর্ণ হলেও উচ্চ পুষ্টিমান সমৃদ্ধ খাবারের চাহিদা বৃদ্ধি পেয়েছে। তবে এজন্য আমাদের সক্ষমতা আরও বাড়াতে হবে এবং সকলের সমন্বিত কার্যক্রম জরুরী। আমি আশা করি চার দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালা এক্ষেত্রে আমাদের বিজ্ঞানীদের সক্ষমতা বাড়াতে সহায়ক ভূমিকা পালন করবে।

বিশেষ অতিথির বক্তব্যে বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার বলেন, সরকারের লক্ষ্য সকলের জন্য পুষ্টি সমৃদ্ধ নিরাপদ খাবার নিশ্চিত করা। আলু আমাদের দেশের খুবই গুরুত্বপূর্ণ একটি ফসল। কিন্তু এই ফসলে বর্তমানে বিভিন্ন ধরনের রোগ ও পোকা-মাকড়ের আক্রমণ দেখা দিচ্ছে। আমি আশা করি এই প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে বিজ্ঞানীরা দেশে নিরাপদ আলুর উৎপাদনে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন বিষয়ে সম্যক ধারণা লাভ করবে।

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর