১২ নভেম্বর, ২০২১ ২৩:০১

মোংলার লোকালয় থেকে উদ্ধার কুমির সুন্দরবনে অবমুক্ত

বাগেরহাট প্রতিনিধি

মোংলার লোকালয় থেকে উদ্ধার কুমির সুন্দরবনে অবমুক্ত

বাগেরহাটের মোংলা উপজেলার মিঠাখালী ইউনিয়নের মোল্লারহাট গ্রাম থেকে জেলেদের জালে আটক হওয়া দুই বছর বয়সী একটি লবণ পানি প্রজাতির কুমির আজ (শুক্রবার) রাতে উদ্ধার করেছে বন বিভাগ। উদ্ধারকৃত কুমিরটি রাত দশটার দিকে বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের পাশের খালে অবমুক্ত করা হয়েছে।

বাগেরহাটের পূর্ব সুন্দর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন জানান, সুন্দরবন সংলগ্ন বাগেরহাট জেলার মোংলা উপজেলা মিঠাখালী ইউনিয়নের মোল্লারহাট গ্রামের খালে রাত ৯টার দিকে জেলেরা জাল ফেলে মাছ ধরছিল। এসময় জেলেদের জালে একটি কুমির আটকা পড়ে। জেলেরা জালে আটকা পড়েছে দেখে বিষয়টি মোবাইল ফোনে আমাকে জানায়। বিষয়টি জানার পর দ্রুত করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবিরকে জানালে সে ঘটনাস্থলে গিয়ে জালে আটক কমিটি উদ্ধার করে।

সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির জানান, খবর পেয় দ্রুত মোল্লাহাট গ্রামে গিয়ে জেলেদের জাল থেকে কুমিরটি উদ্ধার করে সুন্দরবনের নিয়ে আসা হয়। দুই বয়সী লবণ পানি প্রজাতির এই কুমিরটিকে রাত দশটার দিকে করমজল বন্য প্রাণী প্রজনন কেন্দ্রের পাশের খালে ছেড়ে দেয়া হয়েছে। ধারণা করা হচ্ছে সুন্দরবন থেকে পথ ভুলে জোয়ারের পানিতে লোকালয়ের খালে গিয়ে জেলেদের জালে আটকা পড়ে এই বাচ্চা কুমিরটি। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর