১৬ ডিসেম্বর, ২০২১ ১৭:৩৪

থানায় মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনী

শ্রীমঙ্গল প্রতিনিধি


থানায় মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনী

বিজয়ের সুবর্ণজয়ন্তী উপলেক্ষে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে শুরু হয়েছে ১০ দিনব্যাপী মুক্তিযুদ্ধের আলোকচিত্র ও স্মারক প্রদর্শনী। শ্রীমঙ্গল থানা প্রশাসনের আয়োজনে গত ১৪ ডিসেম্বর রাতে থানা প্রঙ্গনে এ আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন মৌলভীবাজার পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া। 

প্রদর্শনীতে সংবাদিক বিকুল চক্রবর্তীর সংগৃহীত মুক্তিযোদ্ধের দুর্লভ ছবি। যুদ্ধ পরবর্তী সময়ে মুক্তিযোদ্ধের স্মৃতি চিহ্ণের ছবি। শহীদ পরিবারের বর্তমান প্রজন্মের ছবি, মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধাদের ব্যবহৃত সামগ্রী ও বিভিন্ন স্মারক।  এছাড়া পলাশীর যুদ্ধ থেকে একাত্তর পর্যন্ত ঐতিহাহিক বিভিন্ন প্রেক্ষাপটের ছবি এই প্রদর্শনীতে রাখা হয়েছে। প্রতিদিনই সকাল থেকে রাত পর্যন্ত এই প্রদর্শনী খোলা থাকবে। এই প্রদর্শনীর সার্বিক সহযোগীতায় রয়েছে ইউনিভার্সেল মেডিক্যাল কলেজ এন্ড হাসপাতাল এবং শ্রীমঙ্গল সিনিয়র সিটিজেন মেডিকেল রিসোর্ট ‘অবসর’।
বুধবার সরজমিনে দেখা যায়, স্কুল কলেজের শিক্ষার্থীরা প্রদর্শনী ঘুরে দেখছেন। পরিবার পরিজনদের সাথে আসা শিশুরা খুব আগ্রহ নিয়ে দেখছে শহীদ মুক্তিযোদ্ধের ব্যবহৃত জীনস। 

সংবাদিক বিকুল চক্রবর্তী জানান, এটি তার ৫২তম প্রদর্শনী এ প্রদর্শনীতে বাঙ্গালীর স্বাধীকার আন্দোলন থেকে ১৯৭১ সাল পর্যন্ত বিভিন্ন পেক্ষাপটের প্রায় তিন শতাধিক আলোকচিত্র ও স্বারক স্থান পেয়েছে। একই সাথে মৌলভীবাজার জেলার মুক্তিযুদ্ধের স্মৃতি বহন করা অধিকাংশ স্থান, শহীদ পরিবারের বর্তমান প্রজন্মের ছবি ও শহীদদের ব্যবহৃত সামগ্রী রয়েছে।

শ্রীমঙ্গল থানা অফিসার ইন চার্জ শামীম অর রশিদ তালুকদার বলেন, বিজয়ের সুবর্ণজয়ন্তীকে স্মরণীয় করে রাখার জন্য আমার এই ক্ষুদ্র প্রয়াস। এ উপজেলার পরবর্তী প্রজন্মকে মুক্তিযোদ্ধোর উপর পরিচিত করার জন্য এই প্রদর্শনীর আয়োজন করেছি। যারাই প্রদর্শনী দেখতে আসবে এখান থেকে মুক্তিযোদ্ধের কিছু বিষয় জানতে পারবে। 

বিডি প্রতিদিন/এএ   

সর্বশেষ খবর