২৪ এপ্রিল, ২০২২ ১৫:৪৪

বড়পুকুরিয়া কয়লাখনি শ্রমিক-কর্মচারী ইউনিয়নের বিক্ষোভ ও স্মারকলিপি পেশ

দিনাজপুর প্রতিনিধি

বড়পুকুরিয়া কয়লাখনি শ্রমিক-কর্মচারী ইউনিয়নের 
বিক্ষোভ ও স্মারকলিপি পেশ

বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিকদের স্ব-স্ব কর্মস্থলে যোগদানসহ করোনাকালীন বকেয়া বেতন ভাতার দাবিতে বিক্ষোভ মিছিল এবং স্মারকলিপি প্রদান করেছে খনি শ্রমিকরা। এসময় তারা আল্টিমেটাম দেন, আগামী ২৭ এপ্রিলের মধ্যে তাদের দাবি-দাওয়া মেনে নেওয়া না হলে কয়লা খনি গেটেই তাদেরকে কয়লাখনির ৬শ শ্রমিকের পরিবার-পরিজন নিয়ে ঈদ পার করতে হবে।

রবিবার দুুপুরে একটি বিক্ষোভ সমাবেশ, অবস্থান ধর্মঘট ও স্মারক লিপি প্রদানের মধ্য দিয়ে এমন ঘোষনা দিয়েছেন বড়পুকুরিয়া কয়লা খনির শ্রমিক-কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ।

শ্রমিকরা জানায়, করোনার অজুহাতে ২০২০ সালের ২৬শে মার্চ প্রায় ৬শ শ্রমিককে ছুটি দিয়ে বাড়ী পাঠিয়ে দেয় পরবর্তীতে কাজে যোগদানের আশ্বাস দিয়ে কর্তৃপক্ষ। গত দু’বছর মানবেতন জীবন-যাপনসহ বিভিন্ন সময়ে শান্তিপূর্ণ আন্দোলনের মধ্য দিয়ে শ্রমিকরা বকেয়া-বেতন, ভাতা ও কাজে যোগদানের দাবী জানালেও চায়না ঠিকাদারী প্রতিষ্ঠান এক্সএমসি এবং সিমএমসি ও বিসিএমসিএল কর্তৃপক্ষ কোন কর্নপাত করছে না শ্রমিকদের দাবি। অপরদিকে বড়পুকুরিয়া কয়লাখনিতে কর্মরত প্রায় ৪শ শ্রমিককে বাহিরে আসতে দেওয়া হয় না। 

বিভোক্ষ সমাবেশে বড়পুকুরিয়া কয়লা খনির শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম রবি ও সাধারণ সম্পাদক আবু সুফিয়ান বলেন, আগামী ২৭এপ্রিলের মধ্যে তাদের দাবী-দাওয়া মেনে নেওয়া না হলে হয়তো জেলখানায়, নয়তো খনি গেটেই তাদেরকে পরিবার-পরিজন নিয়ে ঈদ পার করতে হবে। 

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর